নোবেল পেলেন মার্কিন কবি লুইস এলিজাবেথ গ্লিক

, শিল্প-সাহিত্য

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 12:16:55

নোবেল পুরস্কার বিভিন্ন ক্ষেত্রে বিশ্বব্যাপী সেরাদের প্রদান করা হলেও সবচেয়ে আলোচিত হন সাহিত্যে সম্মানিত লেখক। সারা পৃথিবীর নজর থাকে তার দিকেই। করোনাভাইরাস আক্রান্ত ২০২০ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন মার্কিন কবি লুইস এলিজাবেথ গ্লিক। 'যার দ্ব্যর্থহীন কাব্য ভাষার নিরলঙ্কার সৌন্দর্য ব্যক্তির অস্তিত্বকে সার্বজনীনতায় পৌঁছে দেয়' বলে স্বীকৃতি দিয়েছে নোবেল কমিটি।

২০১৮ সালে যৌন কেলেঙ্কারির জন্য সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত করে কর্তৃপক্ষ। তারপর থেকে এই পুরস্কার প্রাপকের প্রতি বিশ্ববাসীর আগ্রহ আরো বৃদ্ধি পায়। সাহিত্যে নোবেল এবার চীনের কোনো লেখক পেতে পারেন বলে মনে হয়েছিল। যেমন, ইয়ান লিয়ান্কে, কান জু অথবা ইউ হুয়া। তবে গুয়ান্ডেলোপের মারিসে কন্ডে অথবা কেনিয়ার নগুগি ওয়া থিয়াংও পেয়ে যেতে পারেন।

আলোচনায় ছিলেন দুইবার বুকারজয়ী কানাডার বিখ্যাত কথাসাহিত্যিক মার্গারেট অ্যাটউডের নামও। সম্ভাব্য তালিকায় আরো ছিলেন নিউ অ্যাকাডেমি প্রাইজ প্রাপ্ত অশীতিপর ম্যারিস কুন্দে, রাশিয়ান লেখক লিউডমিলা উলিৎড্কায়া, ক্যারবিয়ান লেখক জ্যামাইকা কুনকেড, কানাডিয়ান কবি অ্যান কার্সন, মার্কিন কথাসাহিত্যিক ডন ডিলিলোক ও জয়েস ক্যারল ওটস, সিরিয়ান কবি অ্যাদোনিস, আফ্রিকান নগুগি ওয়া থিয়েঙ্গো, চিমামন্দা নগোজি আদিচি, এবং সিসি ডাঙ্গারেম্পা, আলবেনিয়ান ইসমাইল কাদারে।

ছিলেন অবশ্যই মিলান কুন্ডেরা, কোরিয়ান কো উন, মিশরের নাওয়াল আল সাদাউন, হাঙ্গেরির পিটার নাদাস, সোমালিয়ার নুরুদ্দীন ফারাগ, স্পেনের হুয়ান মারসে, ইরানের মোহাম্মদ দোলতাবাদী, নরওয়ের জন ফসে, আিরিশ জন বানভিল ও বেলজিয়ামের লিওনার্দো নোলেনস প্রমুখ।

অবশেষে সবাইকে হটিয়ে বাজিমাৎ করলেন লুইস গ্লিক, যিনি আগেই পেয়েছেন সম্মানিত পুরস্কারের মধ্যে পুলিৎজার (১৯৯৩), ইউএস পোয়েট লরিয়েট (২০০৩-২০০৪)।

লুইস এলিজাবেথ গ্লাকের জন্ম নিউ ইয়র্ক শহরে, বেড়ে ওঠা নিউ ইয়র্কের লং আইল্যান্ডে। গ্লাকের কবিতায় উঠে এসেছে মানব জীবনের বিভিন্ন সঙ্কট, অভিপ্সা এবং অবশ্যই প্রকৃতি। নিঃসঙ্গতা এবং বিষণ্ণতা তাঁর কবিতার অন্যতম লক্ষণ। তাঁর কবিতায় আত্মজৈবনিকতার সঙ্গে ধ্রুপদী মিথের গূঢ় আন্তর্সম্পর্ক। তাঁর রচনায় অনেকেই রাইনের মারিয়া রিলকে এবং এমিলি ডিকিনসনের উত্তরাধিকারকে খুঁজে পান। সেদিক থেকে দেখলে গ্লাক, পশ্চিমি বিশ্বের মূল ধারার কবিতা থেকে নিজেকে বিচ্ছিন্ন রাখেননি বলে চলে।

এ সম্পর্কিত আরও খবর