রাত পোহাবার কত দেরি পাঞ্জেরি?

, শিল্প-সাহিত্য

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 11:50:27

'কত যে আঁধার পর্দা পারায়ে ভোর হল জানিনা তা নারঙ্গী বনে কাঁপছে সবুজ পাতা। দুয়ারে তোমার সাত সাগরের জোয়ার এনেছে ফেনা তবু জাগলে না? তবু তুমি জাগলে না? সাত সাগরের মাঝি চেয়ে দেখো দুয়ারে ডাকে জাহাজ অচল ছবি সে, তসবীর যেন দাঁড়ায়ে রয়েছে আজ।'

জাতির আগামী স্বপ্নের জাল বুনতে পথ দেখিয়েছেন তিনি। তার শ্রেষ্ঠ সৃষ্টি 'সাত সাগরের মাঝি' কাব্যগ্রন্থের জন্য তিনি অমর হয়ে আছেন। এটি কবির প্রথম প্রকাশিত কাব্য গ্রন্থ। প্রকাশক ছিলেন কবি বেনজীর আহমদ। প্রচ্ছদ এঁকেছিলেন শিল্পাচার্য জয়নুল আবেদীন।

এ কাব্যগ্রন্থের অন্যতম একটি জনপ্রিয় ও বিখ্যাত কবিতা হলো 'পাঞ্জেরি'। কবি বলেছেন, 'রাত পোহাবার কত দেরি পাঞ্জেরি? এখনো তোমার আসমান ভরা মেঘে? সেতারা, হেলাল এখনো ওঠেনি জেগে? তুমি মাস্তলে, আমি দাঁড় টানি ভুলে; অসীম কুয়াশা জাগে শূন্যতা ঘেরি।'

তিনি বাংলা ভাষার অন্যতম 'মুসলিম রেনেসাঁর কবি' ফররুখ আহমদ। আজ ১৯ অক্টোবর তার মৃত্যুবার্ষিকী। তিনি ১৯৭৪ সালের এই দিনে ঢাকায় মৃত্যুবরণ করেন।

১৯১৮ সালের ১০ জুন মাগুরা জেলার শ্রীপুর থানার মাঝাইল গ্রামে তার জন্ম। বাংলা ভাষায় আরবি-ফারসি শব্দের প্রয়োগনৈপুণ্য এবং আঙ্গিকের অভিনবত্বে তার কবিতা এক বিশেষ মর্যাদা লাভ করেছে। ব্যঙ্গ কবিতা ও সনেট রচনায় তার কৃতিত্ব অনস্বীকার্য।

১৯৪৫ সাল থেকে ফররুখ আহমদ মাসিক মোহাম্মদী পত্রিকা সম্পাদনা করেন এবং দেশভাগের পর ঢাকায় এসে রেডিও পাকিস্তানের ঢাকা কেন্দ্রে স্টাফ শিল্পী হিসেবে যোগ দেন। এখানে তিনি জনপ্রিয় খেলাঘর অনুষ্ঠানটি পরিচালনা করতেন। ছাত্রাবস্থায়ই এম এন রায়ের র‌্যাডিক্যাল মানবতাবাদের প্রতি আকৃষ্ট হয়ে বামপন্থি রাজনীতিতে জড়িয়ে পড়েন। কিন্তু বিভাগোত্তরকালে তিনি পাকিস্তানি আদর্শ ও মুসলিম রেনেসাঁর একজন সমর্থক হন।

১৯৫২ সালের ভাষা আন্দোলনের প্রতি তার অকুণ্ঠ সমর্থন ছিল। তিনি তখন ধর্মীয় কুসংস্কার ও পাকিস্তানের অপরিণামদর্শী রাজনীতিবিদদের বিরুদ্ধে কঠোরভাবে লেখালেখি করেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রতিও ছিল তার অনুরূপ সমর্থন। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ- সাত সাগরের মাঝি (১৯৪৪), সিরাজাম মুনিরা (১৯৫২), নৌফেল ও হাতেম (১৯৬১), মুহূর্তের কবিতা (১৯৬৩), হাতেমতায়ী (১৯৬৬) প্রভৃতি।

সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার (১৯৬০), প্রেসিডেন্ট পুরস্কার প্রাইড অব পারফরমেন্স (১৯৬১), আদমজী পুরস্কার (১৯৬৬), ইউনেসকো পুরস্কার (১৯৬৬), মরণোত্তর একুশে পদক (১৯৭৭), স্বাধীনতা পুরস্কার (১৯৮০) অর্জন করেন।

 

এ সম্পর্কিত আরও খবর