'সুন্দরম' প্রকাশনা অনুষ্ঠান

, শিল্প-সাহিত্য

শাহ ইসকান্দার আলী স্বপন, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 22:59:48

শীতের সঙ্গে বাঙালির উৎসবমুখর জীবনের সংযোগ আবহমানকালের। গ্রামীণ বাংলার সেই দোলা লেগেছে রাজধানী ঢাকায়। পিঠা উৎসব, সাংস্কৃতিক আয়োজনের মতো শিল্প-সাহিত্য তৎপরতায় উষ্ণ হয়ে উঠছে নগর জীবনও।

গেল শুক্রবার (২৪ ডিসেম্বর) বিকালে ঢাকার বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তনে স্বাধীনতা পুরস্কার, একুশে পদক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রাপ্ত লেখক, গবেষক, ভাষা সৈনিক, জাতীয় অধ্যাপক মুস্তফা নুরুল ইসলাম প্রতিষ্ঠিত সাহিত্য পত্রিকা সুন্দরম ১৭ বর্ষ প্রকাশনা এবং সদ্য বিদায়ী হাই কমিশন অব ইন্ডিয়া, ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র পরিচালক ড. নীপা চৌধুরী সংবর্ধনার এক মনোজ্ঞ অনুষ্ঠান আমোদিত করে সবাইকে।

অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী বাংলাদেশে অবস্থান কালে অতিমারীর স্থবির সময়েও বাংলাদেশের বাঙালি এবং ভারত সহ পৃথিবীর বাংলা ভাষা-ভাষী মানুষের মাঝে বাংলা ভাষা-সাহিত্য ও সংস্কৃতির চর্চা ও সংযোগ স্থাপনে ড. নীপা চৌধুরীর কর্মকান্ডকে ভূয়সী প্রসংসা করে তার নতুন কর্মস্থল দিল্লিতে তা অব্যাহত রাখতে আহবান জানান। ড. নীপা চৌধুরী তার আবেগঘন বক্তৃতায় ভবিষতে নিজের কর্মতৎপরতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন।

কামরুল ইসলাম সম্পাদিত সুন্দরম ১৭ বর্ষ প্রকাশনা উৎসবে সভাপতিত্ব করেন কবি আজিজুর রহমান। জাতীয় শিল্পী কবিদের আবৃত্তি ও সংগীতে নান্দনিক আয়োজন পরিচালনা করেন বঙ্গীয়র সাধারণ সম্পাদক কামরুল ইসলাম এবং মুস্তাফা নুরউল ইসলাম সুযোগ্য উত্তরাধিকার বিশিষ্ট নাট্যশিল্পী সামিয়া মহসীন ।

বক্তব্য রাখেন কবি আজিজুর রহমান, অধ্যাপক ড. লুৎফর রহমান ,অধ্যাপক ড. শাহিনুর রহমান, কবি শ্যামসুন্দর সিকদার, কবি শেখ রবিউল হক, কবি শেখ মারুফুল ইসলাম প্রমুখ৷

সুন্দরম ১৭ বর্ষ প্রকাশনায় ড. আতিউর রহমান, আল্ জাবির, উৎপল মন্ডল, কামরুল ইসলাম , ফারজানা আফরীন রুপা, মহুয়া মুখোপাধ্যায়, মোহাম্মদ মামুন অর রশিদ মিয়া, মো. রাসিদুজ্জামান, মো.শাহীনুর রহমান, শাকিলা তাসমিন, ভূঁইয়া সফিকুল ইসলাম ও প্রয়াত জাতীয় অধ্যাপক মুস্তাফা নুরউল ইসলাম লেখা স্থান পায়।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর দেশাত্ববোধক, মানবতা ও সম্প্রীতির গান ও কবিতা আবৃত্তি সারাক্ষণ মন্ত্রমুগ্ধ করে রাখে দর্শক-শ্রোতাদের।

এ সম্পর্কিত আরও খবর