কবি হাসান হাফিজের ৬৮ তম জন্মদিন শনিবার

, শিল্প-সাহিত্য

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 23:51:58

আগামী ১৫ অক্টোবর ২০২২ শনিবার সত্তর দশকের শক্তিমান কবি ও সাংবাদিক, জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি হাসান হাফিজের ৬৮ তম জন্মদিন।

১৯৫৫ সালের এই তারিখে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার এলাহিনগর গ্রামে তার জন্ম। দীর্ঘ ৪৬ বছর ধরে সাংবাদিকতা পেশায়। সত্তর দশকে দৈনিক বাংলায় (আদি) ঢাকা বিশ্ববিদ্যালয় রিপোর্টার হিসেবে সাংবাদিক জীবনের সূচনা। কাজ করেছেন কলকাতার সাপ্তাহিক দেশ, দৈনিক জনকণ্ঠ, বৈশাখী টিভি, দৈনিক আমার দেশ, পাক্ষিক অনন্যা ও হ্যাপিনেস টেলিভিশনে। বর্তমানে দৈনিক আমাদের নতুন সময়ের প্রদায়ক সম্পাদক।

তার মৌলিক ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা সর্বমোট ১৯০। এর মধ্যে মৌলিক কাব্যগ্রন্থ ৫১টি। একটি কবিতার বই প্রকাশিত হয়েছে কলকাতার ‘সাংস্কৃতিক খবর’ থেকে। তার কবিতা অনূদিত হয়েছে ইংরেজি, ফরাসি, হিন্দি, উর্দু, আরবি, ফার্সি ও চাকমা ভাষায়।

সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি হিসেবে পেয়েছেন শ্রীজ্ঞান অতীশ দীপঙ্কর স্বর্ণপদক, ডাকসু সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশু-একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, কলকাতার সৌহার্দ্য কবিতা উৎসব সম্মাননা, জাতীয় প্রেস ক্লাব লেখক সম্মাননা, টোনাটুনি পদক, ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ সম্মাননা ইত্যাদি।

হাসান হাফিজ জাতিসংঘ-স্বীকৃত সংগঠন বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের (এফইজেবি) সাধারণ সম্পাদক।

 

এ সম্পর্কিত আরও খবর