বইমেলায় হাসান টুটুলের ২টি বই

, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-09-01 02:03:04

কুষ্টিয়ার কৃতিসন্তান, খ্যাতিমান লেখক কবি সংগঠক কৃতি সাহিত্য কর্মী হাসান টুটুলের ২’টি বই এসেছে এবারের বইমেলায়।

বইগুলো হলো- বড়গল্প সংকলন 'জেগে ওঠো নির্জনতা' ও রহস্যগল্প সংকলন 'দ্বৈতসত্বা'।

এগুলো কুষ্টিয়া প্রকাশন ও কাশবন প্রকাশনী থেকে প্রকাশিত।

এ পর্যন্ত এই লেখকের সাহিত্যের অর্ধশতাধিক বিভিন্ন অঙ্গনের লেখা বই প্রকাশ হয়েছে। চলতি বছরে প্রকাশিত বইগুলো ইতোমধ্যে প্রি-অর্ডার শুরু করেছে প্রকাশনা সংস্থা। বইমেলার স্টলেও পাওয়া যাচ্ছে বইগুলো।

লেখক হাসান টুটুল কুষ্টিয়ার মিরপুরের আমলাতে এক সম্ভ্রান্ত পড়াশোনা করা ও লেখ্য পরিবারে জন্মগ্রহণ করেন।তিনি একাধারে একজন ঔপন্যাসিক, প্রাবন্ধিক, কবি, সংগঠক, আবৃত্তিশিল্পী, সংস্কৃতিকমী এবং সুলেখকও বটে।

লেখক হাসান টুটুল বলেন, ‘আমার লেখার সাথে লেখনীতে আমি বিভিন্ন উপমায় একটা মানবিক বক্তব্য দিতে চেষ্টা করি, সেটা আমি যে মাধ্যমেই লিখি না কেন। ছড়া, কবিতা, গল্প, উপন্যাস, পত্রিকা বা ব্লগে নিয়মিত কলামগুলো একেকটি ইতিহাসের স্বপ্নদ্রষ্টা হয়ে থাকে। আমি স্বপ্ন দেখাই না, অনুপ্রাণিত করি। স্বপ্ন পূরণের প্রচেষ্টা করি। যেখান থেকে আমি আমার সামনের দিনগুলোর কথায়ই শুধু সুন্দর দেখতে চাই তাইই নয়, ফেলে আসা দিনগুলির প্রতি অবনমত শ্রদ্ধায় মাথা নুইয়ে দিয়ে ভালো মন্দের মিশ্রণে নিজেকে ভেঙ্গে গড়তে চাই। আমার এই লড়াইটা আমার নিজের সাথে, কিন্তু সমস্ত পঙ্কলিতার বিরুদ্ধে।’

তিনি আরও বলেন, আমি কথা কতটা রেখেছি, সময়কে কতটা গুরুত্ব দিয়েছি সেটাই কালের মহাকাব্যে লেখা না থাক, মানুষের মনে ঠাই পাক। আরশীনগরে জন্মেছিলাম লালন সাঁইয়ের হৃদয় নিয়ে। হতে পারতাম রবীন্দ্রনাথ কিংবা ক্ষয়ে যাওয়া হৃদয়ের কবি। বিশুদ্ধ প্রেমিক হতে এসেছিলাম, মানুষ হতে এসেছিলাম, কতটা হয়েছি মূল্যায়ন অনাগত প্রজন্মের হাতে থাকলো। অর্ধশতক পর্যন্ত বয়স বাড়ে, তার পর নাকি কমে! অর্ধেক জীবন পার করেছি নজরুলের অন্তহীন হাহাকার, অতৃপ্তি, দহন আর দ্রোহ নিয়ে। আমিও মানুষ। অর্ধেক জীবনে মধুর ভুল আছে। কিছু ভুলের অনুশোচনা আছে। ঝড়ের মতো জীবনের গতি নিয়ে এক একটি বছর পূর্ণ করছি। উত্থান-পতন, সুখ-দুঃখ, আন্ন্দ-বেদনার মধুর কাব্যে মোড়ানো এই জীবনে আমার সৃষ্টির জন্মলগ্ন কাটে একুশে বই মেলায়। অসংখ্য দর্শনার্থী, তাদের ভালোবাসায়, স্নেহে, প্রেমে আমি মুগ্ধ অভিভুত। আমার হৃদয় স্পর্শকাতর, তাই এটি পুড়বে। আমার আপত্তি নেই মন পুড়ে অনেকটা পথ পূর্ণ করেছি, বাকিটা পথ মন পুড়লে পুড়ুক। আমি শুধু চাই একটি বিশুদ্ধ ও পবিত্র অবশিষ্ট জীবন। সচল সক্রিয় চিন্তাশীল সৃষ্টি সত্তাদিয়েই সেটি যদি হয় ইবাদতের মতোই আশিক মন নিয়ে দেশ মানুষ ও তার জন্য, তবেই আমার জনম সার্থক।

এ সম্পর্কিত আরও খবর