মোবাইল জার্নালিজমের ওপর ড. কাবিলের বই

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:01:23

তথ্য-প্রযুক্তির বিকাশে বদলেছে সাংবাদিকতার ধরন। এক সময়ের মুদ্রিত দৈনিক থেকে মানুষ এখন অভ্যস্ত হচ্ছে অনলাইনসহ ভিজ্যুয়াল সব মাধ্যমে। পাঠককে সময়ের খবর সময়ে এবং বস্তুনিষ্ঠ খবরের আসল স্বাদ দিতে গণমাধ্যমগুলো অনলাইন জার্নালিজমের দিকে ঝুঁকছে। এ কারণে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে মোবাইল জার্নালিজম।

দ্রুত সংবাদ পাঠক এবং দর্শকের কাছে পৌঁছাতে একটি ডিভাইস দিয়ে সংবাদের সব উপকরণ (ছবি, ভিডিও, অডিও ) ধারণ এবং সম্পাদনা শেষে প্রকাশ উপযোগী করে তোলা মোবাইল জার্নালিজমের অংশ।

প্রথাগত সাংবাদিকতার বিপরীতে মোবাইল সাংবাদিকতার নতুন এই ধারা সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যামূলক একটি বই ‘মোবাইল জার্নালিজম সময়ের সাংবাদিকতা’ প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। বইটি লিখেছেন, ড. আবদুল কাবিল খান। তিনি বর্তমানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক। শিক্ষকতার পাশাপাশি সাংবাদিক ও গণমাধ্যম উন্নয়ন নিয়ে গবেষণার কাজে যুক্ত রয়েছেন।

মোবাইল জার্নালিজমের প্রতি আগ্রহী ও সম্পৃক্ত হলেন কিভাবে, জানতে চাইলে ড. কাবিল বার্তা২৪.কমকে বলেন, “আমি যখন রাশিয়ার গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ বিভাগের পিএইচডি গবেষক হিসেবে কাজ করতাম, আমার গবেষণার একটি দিক ছিল শতাব্দীর পালাবদলে সাংবাদিকতার পরিবর্তন। প্রাসঙ্গিকভাবেই সাংবাদিকতায় মোবাইল প্রযুক্তিকে কিভাবে কাজে লাগানো যায় সে বিষয়ে গবেষণা শুরু করি।”

২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত নিউ মিডিয়া নিয়ে রাশিয়া ও ইউরোপে অনুষ্ঠিত ১৫টি আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেওয়া এই গবেষক সংকটময় পরিস্থিতিতে মোবাইল জার্নালিজমের গুরুত্ব তুলে ধরে বলেন, “মোবাইল জার্নালিজম কতটা কাজে আসতে পারে, তা আরো কাছ থেকে জানতে পেরেছি রোহিঙ্গা সংকট ও পার্বত্য এলাকার পাহাড় ধসের খবর সংগ্রহ করতে গিয়ে।”

বইসহ লেখক ড. আবদুল কাবিল খান

তিনি বলেন, “সংকটাপন্ন এলাকায় খবর সংগ্রহের কাজে পরিস্থিতির সাথে আপনাকে প্রতিনিয়ত যুদ্ধ করতে হয়। সেখানে যতটা সম্ভব হালকা সরঞ্জাম নিয়ে যাওয়া যায় তত ভালো।”

ড. কাবিল তাঁর প্রকাশিত বইটি সম্পর্কে বার্তা২৪.কমকে-বলেন, “মোবাইল সাংবাদিকতা শেখার জন্য বইটিতে ব্যবহারিক বিষয়গুলোর ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। সাংবাদিকতার কাজে কোন মোবাইল অ্যাপ বেশি কার্যকরী, এর বৈশিষ্ট্য ও ফিচার, ভিডিও রেকর্ডের কৌশল, লাইভ ভিডিও সম্প্রচার, ছবি তোলা ও সম্পাদনা এসবের পাশাপাশি মোবাইল সাংবাদিকতার জন্য দরকারি সরঞ্জাম পরিচিতি সবিস্তারে তুলে ধরা হয়েছে বইটিতে।”

তিনি বলেন, “একজন সাংবাদিক মোবাইল ফোন ব্যবহার করে কিভাবে হয়ে উঠতে পারেন মোবাইল সাংবাদিক, আর এ জন্য তাঁর করণীয়ই বা কী—এমন খুঁটিনাটি বিষয় জানার এক ধরনের সহায়ক বই এটি।”

দীর্ঘদিনের মোবাইল জার্নালিজমের অভিজ্ঞতাকে ড. কাবিল গেঁথেছেন তাঁর ‘মোবাইল জার্নালিজম সময়ের সাংবাদিকতা’ বইয়ে। বইটি প্রকাশ করেছে সমগ্র প্রকাশন। অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এর ৬২০ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২৭০ টাকা। বিভিন্ন অনলাইন বুকশপ থেকেও অর্ডার করা যাবে বইটি।

এ সম্পর্কিত আরও খবর