বইমেলায় ইকবাল হাসানের নিবেদিত পংক্তিমালা

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 03:31:02

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হচ্ছে ইকবাল হাসানের নতুন কবিতার বই ‘নিবেদিত পংক্তিমালা’। বইটি প্রকাশ করছে রয়েল পাবলিশার্স। প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। কথাসাহিত্য ও কবিতা—উভয় ক্ষেত্রেই মুনশিয়ানার স্বাক্ষর রাখা এই লেখকের জন্ম বরিশালে, ১৯৫২ সালের ৪ ডিসেম্বর।

সরকারি ব্রজমোহন কলেজ থেকে অর্থনীতিতে অনার্স করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে পড়াশোনা করেন। দৈনিক আজাদের দক্ষিণ বাংলার প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা ও কর্মজীবনের শুরু।

স্বাধীনতা-পরবর্তী বাংলাদেশে সাপ্তাহিক পূর্বাণী, বিচিত্রা, সন্ধানী ও রোববারসহ বিভিন্ন পত্রপত্রিকায় লেখালেখি করে খ্যাতি অর্জন করেন। ১৯৮০ থেকে পরবর্তী ছয় বছর জার্মানি ও যুক্তরাষ্ট্রে কাটিয়ে ১৯৮৬ সালে আবার দেশে ফেরেন এবং যোগ দেন সাংবাদিকতায়।

স্বৈরাচার বিরোধী আন্দোলনে সক্রিয় ছিলেন। ১৯৮৮ সালে জাতীয় কবিতা পরিষদের যুগ্ম-সম্পাদক নির্বাচিত হন। এরপর আবারও দেশত্যাগ। চলে যান কানাডার টরন্টোতে। এখন সেখানেই সপরিবার আছেন।

কবিতা, গল্প, উপন্যাস ও প্রবন্ধ মিলিয়ে—বাংলা একাডেমির সৈয়দ ওয়ালিউল্লাহ পুরস্কারপ্রাপ্ত এই লেখকের প্রকাশিত বইয়ের সংখ্যা অর্ধশতাধিক। গত বছর বৈভব থেকে প্রকাশিত হয়েছিল তার সর্বশেষ গল্পগ্রন্থ ‘রিমান্ড, তেলাপোকা ও আকাশপরী’।

এ সম্পর্কিত আরও খবর