শুক্র-শনি বইমেলায় শিশুপ্রহর

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 04:28:24

প্রতিবারের ন্যায় এবারও বইমেলায় উদযাপন করা হবে শিশুপ্রহর। শুক্র ও শনিবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুদের জন্য বিশেষ এই আয়োজনে নতুন আঙ্গিকে সাজানো হয়েছে শিশু চত্বর। শিশুদের দৃষ্টিভঙ্গিকে প্রাধান্য দিয়ে সাজানো হয়েছে এই চত্বর। প্রকাশনা সংস্থাগুলো এনেছে নতুন নতুন শিশুতোষ বই। এই উপলক্ষে শুক্রবার (৭ ফেব্রুয়ারি) বইমেলা পাঠকদের জন্য উন্মুক্ত করা হবে সকাল ১১টায়, বন্ধ করা হবে রাত ৯টায়।

একাধিক শিশুতোষ প্রকাশনা সংস্থার সঙ্গে কথা বলে জানা গেছে, এবার তারা যতগুলো শিশুতোষ বই বাজারে এনেছেন সেগুলোতে বঙ্গবন্ধুকে বিশেষ প্রাধান্য দেওয়া হয়েছে। আগামী প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে সঠিকভাবে উপস্থাপন করার একটা প্রয়াস রয়েছে বইগুলোতে।

শিশুপ্রহর উপলক্ষে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের শিশু চত্ত্বরে স্থান হয়েছে শিশুতোষ বিভিন্ন প্রকাশনা স্টলের।

এদিকে অমর একুশে গ্রন্থমেলায় শিশুপ্রহর উদযাপন উপলক্ষে শিশুদের বিনোদনের জন্যও তৈরি করা হয়েছে আলাদা মঞ্চ। সকালে উপস্থিত থাকার কথা রয়েছে শিশুদের প্রিয় চরিত্র 'হালুম, ইকরি, টুকটুকি আর শিকু'র। প্রিয় চরিত্রের সঙ্গে সময় পার করে এই চত্ত্বর থেকেই শিশুরা কিনতে পারবেন নানা রকম বই।

শিশুপ্রহর সম্পর্কে অমর একুশে গ্রন্থমেলা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ গণমাধ্যমকর্মীদের বলেন, শিশুপ্রহরের দিনগুলোতে ‘তারুণ্যের বই’ ব্যানারে শিশু-কিশোরদের বইপাঠে উৎসাহিত করা হবে।

শিশুপ্রহর উদযাপনের অংশ হিসেবে বাংলা একাডেমি শুক্রবার সকাল সাড়ে ৮টায় আয়োজন করেছে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। সকালে বইমেলার মূল মঞ্চে এ প্রতিযোগিতার উদ্বোধন করবেন বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী।

বাংলা একাডেমি জনসংযোগ উপ-বিভাগের তথ্য মতে বৃহস্পতিবার অমর একুশে গ্রন্থমেলায় ১১৮টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে বলে জানা গেছে।

আজকের ‘লেখক বলছি মঞ্চ’তে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক জসিম মল্লিক, অনুবাদক অনন্ত উজ্জ্বল, কবি হানযালা হাম এবং কবি মন্দিরা এষ। এই মঞ্চে লেখকদের প্রাণবন্ত আলোচনা মেলায় আগত পাঠক ও দর্শনার্থীরা বেশ উপভোগ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর