বইমেলায় শান্তনু চৌধুরীর নতুন দুটি বই

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

ফিচার ডেস্ক | 2023-08-31 05:52:44

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ শান্তনু চৌধুরীর দুটি বই প্রকাশিত হয়েছে। তিন ভাই হুমায়ূন আহমেদ, মুহম্মদ জাফর ইকবাল ও আহসান হাবীবকে নিয়ে ‘বড় মেজ ও ছোট’—বইটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। উৎস প্রকাশন থেকে প্রকাশ হওয়া অপর বইটির নাম ‘মোবাইল জার্নালিজম’।

বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যানে ৩২ ও ৩৩ নাম্বার প্যাভেলিয়ন বই দুটি পাওয়া যাবে।

‘বড় মেজ ছোট’ বইটি সম্পর্কে শান্তনু চৌধুরী বার্তা২৪.কমকে বলেন, “হুমায়ূন আহমেদের রঙ্গ রসিকতা, মানুষকে চমকে দেয়ার ক্ষমতা, বৃষ্টি বা জোছনাবিলাস, বিতর্কিত বিয়ে বা মৃত্যু। অন্যদিকে বিজ্ঞানের প্রতি, দেশের প্রতি, শিশু কিশোরদের প্রতি মুহম্মদ জাফর ইকবালের ভালোবাসা। আর ‘উন্মাদ’ নিয়ে যিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন কৌতুকের দাদা হিসেবে—সেই আহসান হাবীবকে নিয়ে এই বই।”

গণমাধ্যম বিষয়ক বই ‘মোবাইল জার্নালিজম’ সমন্ধে জানতে চাইলে তিনি বলেন, “আগে সাংবাদিকদের পকেটে কাগজ, কলম বা একটা ছোট্ট প্যাড থাকতো এবং তাই নিয়ে যেতেন তারা মাঠে মাঠে। এখন তাদের হাতে মোবাইল ডিভাইস। এখন কলম দিয়ে যেমন লিখছেন, তেমনি তারা লিখছেন মোবাইলে কি-বোর্ডে। এক সময় রির্পোটারের সঙ্গে একজন ফটোগ্রাফার যেতেন, সঙ্গে প্রয়োজনীয় যন্ত্রপাতিও। এখন রিপোর্টারের সঙ্গে থাকা মোবাইলটা দিয়েই অনেক কিছু হয়ে যাচ্ছে।”

লেখক ও সাংবাদিক শান্তনু চৌধুরী মনে করেন, এখন সময় মোবাইল জার্নালিজমের। এই সময়ে একজন সাংবাদিককে প্রযুক্তিবান্ধব হতে হবে। তিনি জানান, মোবাইল জার্নালিজমের অফুরন্ত সম্ভাবনার আদ্যপান্ত বিবরণ তুলে ধরার চেষ্টা করা হয়েছে বইটিতে।

এ সম্পর্কিত আরও খবর