“নাম নিয়ে সমালোচনাকারীরা নিজেদের অপরাধবোধ আমার ওপর চাপাচ্ছে”

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

শাহ মখদুম, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | 2023-08-31 16:37:31

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এর প্রথম সপ্তাহ থেকেই পাওয়া যাচ্ছে কবি দেব জ্যোতি ভক্তের প্রথম গল্পের বই ‘পাশের বাসার ভাবি’। বইটি প্রকাশের পর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে তৈরি হয়েছে বিতর্ক।

অনেকেই বইটির নামকরণে লেখকের সামাজিক-নৈতিকতার ঘাটতি নিয়ে প্রশ্ন তুলেছেন। কেউ কেউ চটজলদি বেস্টসেলার হওয়ার জন্য এমন নাম বেছে নেওয়া হয়েছে বলে মত দিয়েছেন এবং সর্বোপরি নিন্দা জানিয়েছেন।

রাসেল রহমান শুভ নামে বাংলা সাহিত্যের একজন পাঠক ফেসবুকে লিখেছেন, “যে দেশের বইমেলায় এমন যৌন সুড়সুড়িময় চটিবই পাশের বাসার ভাবি বের হয় সে দেশের সাহিত্য জগৎ ধ্বংস হতে খুব বেশি সময় লাগবে না।”

বইটির লেখক দেব জ্যোতি ভক্ত অবশ্য বার্তা২৪.কমকে জানালেন ভিন্ন কথা। তাঁর মতে যারা এই নাম নিয়ে বিতর্ক তৈরি করছে তারা নিজেদের অপরাধবোধ লেখকের ওপর চাপানোর চেষ্টা করছে।

সৃষ্ট বিতর্ক নিয়ে জানতে চাইলে বার্তা২৪.কমকে তিনি বলেন, “আমি কোনোভাবেই বুঝতে পারছি না, বইয়ের নাম পাশের বাসার ভাবি হলে তাতে কী সমস্যা? এটা কি কোনো নিষিদ্ধ বা বাজে নাম? যারা এটা নিয়ে বিতর্ক তৈরি করছে, তারা বোধহয় বিকৃত ফ্যান্টাসিতে ভুগে ভুগে নিজেদের অপরাধবোধ আমার ওপর চাপানোর চেষ্টা চালাচ্ছে।”

দেব জ্যোতি ভক্তের দাবি, “বই না পড়েই অহেতুক লাফালাফি করছে তারা।” তিনি নিশ্চিত করেন, “আমার লেখায় এমন কোনো কিছু নেই যা নিয়ে এরকম বিতর্ক তৈরি হতে পারে।”

বইটি নিয়ে সর্বস্তরের পাঠকদের মধ্যে জন্ম নিয়েছে কৌতূহল

বইটিতে পাঁচটি অধ্যায়ে মোট ৪০টি গল্প স্থান পেয়েছে। পাশের বাসার ভাবি নামে কোনো গল্পই বইয়ে নেই উল্লেখ করে লেখক জানান, এটি মূলত প্রথম অধ্যায়ের নাম। এই অধ্যায়ে থাকা সাতটি গল্পের নাম যথাক্রমে—কাকভেজা, ভাবি বোঝে না আমি অভাবী, মায়াবী মারাত্মক মশাগুলো, বেখেয়ালি, বুমেরাং, একলা লাগে ভারী, গানপিঠে।

দ্বিতীয় অধ্যায় ‘দেব জ্যোতি বিভক্ত’-তে থাকা ১৪টি গল্প যথাক্রমে—ওহ মাই গট, প্রতীক্ষা, এতিম, হেলমেট, হিমু ও রুপা, কার্টেসি, হঠাৎ এক ভদ্রলোক দর্শন, মোনাজাত, শ্রমজল, সে, ডিভোর্স, উইথ আউট রিলেশন, বমিবিদ্ধ, নারীমূর্তি।

তৃতীয় অধ্যায়ের নাম ‘ইনবক্স ভিজে যায় বেদনায়’। এখানে থাকা গল্পগুলো হলো—শাড়ি ও মায়াবতী, অভিমানী, ভয়াবহ অর্থবহ, অভিমানী, এক্সপেকটেশন, সংকোচন, ব্লকার, মর্নিং ওয়ার্ক, বিষণ্ণতা যেভাবে কনসার্টে গান গায়, টেন্স, রক্তদান।

চতুর্থ অধ্যায় ‘সবার হৃদয়ে রবীন্দ্রনাথ, চেতনাতে নজরুল’। দুটি গল্প যথাক্রমে—রবীন্দ্রনাথ, বনমালী চাকর ও একজন ভদ্রমহিলা এবং নো রুলস ফর নজরুল। পঞ্চম অধ্যায় ‘প্রিয় প্রাক্তনে’ রয়েছে ছয়টি গল্প—শুভেচ্ছা, সিক্সটি নাইন, ফিঙ্গারপ্রিন্ট, আমি আর কখনোই সেন্টমার্টিন যাব না, আই এম সরি, চক্র।

পাশের বাসার ভাবি প্রকাশ করেছ নৈঋতা ক্যাফে। বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যান অংশে তাদের স্টল নং ৪৮৩। প্রচ্ছদ এঁকেছেন শিল্পী চারু পিন্টু। বইটির কমিশন-পরবর্তী বিনিময় মূল্য ৩১৫ টাকা। এছাড়া বইমেলায় বৈভবের ৭১৮ নাম্বার স্টলে পাওয়া যাচ্ছে দেব জ্যোতি ভক্তের গত বছর প্রকাশিত কবিতার বই ‘মানুষের মতো একা’। 

এ সম্পর্কিত আরও খবর