বইমেলায় শিশুর স্বপ্নরাজ্য ইকরিমিকরি

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

শিল্প-সাহিত ডেস্ক | 2023-08-29 21:13:32

প্রতি বছরের মতো এবারও অমর একুশে গ্রন্থমেলার শিশু চত্বর সেজে উঠেছে শিশুতোষ প্রকাশনাগুলোর সুন্দর সুন্দর স্টল দিয়ে। আর ২০১৬ সাল থেকেই শিশুতোষ প্রকাশনী ‘ইকরিমিকরি’ অংশ নিচ্ছে বইমেলায়।

চলতি বছরে এ প্রকাশনী আগের তুলনা একটু বড় পরিসরে কাজ করছে। এবার গল্প, কবিতা, ছড়া, লোককাহিনী, কমিক বই, রূপকথার বইয়ের পাশাপাশি এবার ইকরিমিকরির ৭৭৫-৭৭৬ নম্বর স্টলে পাওয়া যাবে অক্ষর চেনার বই ও তাদের নিজস্ব শিশুতোষ মাসিক পত্রিকা।

ইকরিমিকরির ভাষ্য— এটি কেবল প্রকাশনা নয়, আমরা শিশুদের জন্য এমন এক স্বপ্নরাজ্য গড়তে চাই, যা হবে তাদেরই মতো।

ইকরিমিকরির স্টল

এ বিষয়টিকে সামনে রেখেই এবার ইকরিমিকরি প্রকাশনী তাদের স্টল সাজিয়েছে শিশুদের স্বপ্নের রাজ্যের মতো করেই। যেখানে মেঘের সিঁড়ি বেয়ে ছুঁয়ে দেখা যাবে সূর্য আর সাদা পাখি। যেখানে ছোট্ট সোনাদের ওড়ার ইচ্ছে পূরণ করতে ডানা রেখে গেছে রঙিন প্রজাপতি।

ইকরিমিকরি ৩/৪ বছর বয়সী থেকে শুরু করে ১০ বছর বয়সী শিশুদের কথা মাথায় রেখেই বই তৈরি ও ইলাস্ট্রেশন করে। বাবা মায়েরা স্টলে গিয়ে শিশুদের বয়স বললেই তাদের উপযোগী বইগুলো পরিবেশন করা হয়।

বয়স অনুযায়ী এবারের বইমেলাতে ইকরিমিকরিতে রয়েছে প্রায় ৬৫টির বেশি বই। বেশির ভাগ বই-ই পিকটোরিয়াল, যেগুলোয় একেবারেই ছোট শিশুদের জন্য ছবির মাধ্যমে মজা করে একটি গল্প বলা হয়েছে।

ইকরিমিকরির স্টলে শিশুরা

ইকরিমিকরির লেখক, ছড়াকার ও শিল্পীদের মধ্যে রয়েছেন—সুকুমার বড়ুয়া, ইমদাদুল হক মিলন, ধ্রুব এষ, রফিকুন নবী, আহমেদ রিয়াজ, তুষার আবদুল্লাহ, সাইদুস সাকলায়েন, কাকলী প্রধান, মানব গোলদার, ফারজানা তান্নী, সাদিকা রুমন, সানজিদা সামরিন, সব্যসাচী মিস্ত্রী, চিন্ময় দেবর্ষী, দেওয়ান আতিকুর রহমান, বিপ্লব চক্রবর্তী, নাজমুল আলম মাসুম, শামীম আহমেদসহ আরও অনেকে।

আগের প্রকাশিত বইগুলোর সঙ্গে এবারের বইমেলাতে আরও যোগ হয়েছে নতুন কয়েকটি বই। রয়েছে ধ্রুব এষের লেখা দুটি বই ‘অং বং চং’ ও ‘ভারি মজা তো!’, সাইদুস সাকলায়েনের ‘সবাই মিলে নাচি’। আছে রূপান্তরধর্মী বই আনীলা পারভীনের ‘অস্ট্রেলিয়ার রূপকথা’ ও সানজিদা সামরিনের ‘আফ্রিকার রূপকথা’, রুশিদান ইসলামের ‘ছড়া চাই ছড়া’, মোজাম্মেল হক নিয়োগীর ‘পাখিদের খুশির দিন’সহ এসেছে আরও কয়েকটি বই। এছাড়াও কয়েকদিন পর আরও নতুন কিছু বই আসবে।

ইকরিমিকরি জানায়, ছোট্ট সোনামণিদের জন্য আমরা এমন পাণ্ডুলিপি বাছাই করি যা শিশুদের উপযোগী, যা তাদের স্বপ্ন ও অনুভূতিকে স্পর্শ করতে পারবে।

বইমেলায় ইকরিমিকরির বইগুলো নেড়েচেড়ে দেখতে ঢুঁ মারতে হবে ৭৭৫-৭৭৬ নম্বর স্টলে। এছাড়াও ইকরিমিকরির বই ও ম্যাগাজিন কেনা যাবে— পাঠক সমাবেশ, বাতিঘর, বেঙ্গল বই, বই বিচিত্রা, কথাপ্রকাশ, চর্চা, পিবিএস, আগোরা, স্বপ্ন, ডেইলি শপিং শপ এন সেভ, রকমারী ডটকম, ইকরিমিকরি ডটকম, ইকরিমিকরি ফেসবুক শপ ও দারাজ ডটকম থেকে।

এ সম্পর্কিত আরও খবর