বসন্তের শুরুতে আসছে বইমেলার একমাত্র প্রাকৃতিক সায়েন্স ফিকশন

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

শাহ মখদুম, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | 2023-08-31 07:08:42

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ প্রকাশিত হতে যাচ্ছে আবু মুস্তাফিজের প্রাকৃতিক সায়েন্স ফিকশন ‘শিন্টু ধর্মাবলম্বী রাজা, সবুজ ভদ্রমহিলা ও একজন অভদ্র সামুকামী’। প্রাকৃতিক সায়েন্স ফিকশন আখ্যাপ্রাপ্ত বইটি মূলত পাঁচটি গল্পের সংকলন। বসন্তের প্রথম দিন থেকে মেলায় লিটলম্যাগ প্রাঙ্গণের ৭৭ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে।

বইয়ের গল্পগুলো হলো—শিন্টু ধর্মাবলম্বী রাজা, সবুজ ভদ্রমহিলা ও একজন অভদ্র সামুকামী; মরার প্র্যাকটিস; হোসাইন্না; রাক্কসী ও রহিমা; মাতাল ডাইনোসর ও আঁকা বাঘের বিড়াল চেহারা। এটিকে ‘প্রাকৃতিক সায়েন্স ফিকশন’ বলার পেছনে লেখক কোনো কারণ দর্শাননি।

বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী কাব্য কারিম। প্রকাশ করছে বিদ্যানন্দ।

বইটির বিষয়ে জানতে চাইলে আবু মুস্তাফিজ বার্তা২৪.কমকে বলেন, “বইটি নিয়ে কিছু কথা বলা দরকার, নয়তো ভুল বোঝাবুঝি তৈরি হতে পারে। এই নামে কলকাতা থেকে ২০১২ সালে একটি চটিবই বের করেছিল গুরুচণ্ডা৯। তখন একটাই গল্প ছিল। এবার নামগল্পটি ছাড়াও আরো কয়েকটি গল্পসহ ঢাকা থেকে বইটি বের হচ্ছে।”

বইয়ের গল্পগুলো সমন্ধে তিনি বলেন, “এ গল্পগুলো লিখেই আমার সাহিত্যকর্ম শুরু হয়েছিল। তাই অনেক আজগুবি ক্যারিকেচার আছে, সেসব ধৈর্য সহকারে সামলালে পাঠকের খারাপ লাগার কথা না।”

এর আগে আবু মুস্তাফিজের প্রথম গল্পগ্রন্থ ‘লুহার তালা’ ও উপন্যাসিকা ‘ট্যাকারে ট্যাকা’ প্রকাশ করেছিল শুদ্ধস্বর। উন্মোচন থেকে এসেছিল তাঁর একমাত্র কবিতার বই ‘মিস্টার টী ও প্রেমময় বুলডোজার’। নিজস্ব ভাষাভঙ্গি ও কল্পনাশক্তির জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে জনপ্রিয় এই লেখকের নতুন বইটির বিনিময় মূল্য রাখা হচ্ছে ১৮০ টাকা।

এ সম্পর্কিত আরও খবর