স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজে পিপলস চয়েজ অ্যাওয়ার্ড পেলো বাংলাদেশ

বিবিধ, ক্যাম্পাস

ক্যাম্পাস ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-23 07:28:37

স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজে পিপলস চয়েজ অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ। সুইডেনের রাজধানী স্টকহোমে ভার্চুয়ালি অনুষ্ঠিত ‘স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ ২০২০’ এর চূড়ান্ত পর্বে এ ঘোষণা দেয়া হয়। সর্বোচ্চ সংখ্যক ষাট হাজার ভোট পেয়ে পিপলস চয়েজ অ্যাওয়ার্ড জিতে নেয় বাংলাদেশ দল। এবারের আসরে চ্যাম্পিয়ন হয়েছে জাপান, ডিপ্লোমা অব এক্সিলেন্স বিজয়ী ইউএসএ।

বিশ্বের ২৯টি দেশের প্রতিনিধিদল এবারের প্রতিযোগীতায় আইডিয়া সাবমিট করে। তার মধ্যে চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয় বাংলাদেশসহ সেরা ১২টি টিমের আইডিয়া। সেরাদের যুদ্ধে বাংলাদেশ দলের হয়ে প্রতিনিধিত্ব করে আদিত্য কুমার চৌধুরী এবং ইফতেখার খালেদ। দুজনেই মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থী।

আদিত্য-ইফতেখারের প্রজেক্ট ছিলো ‘পানি বিশুদ্ধকরণে প্রাকৃতিকভাবে উৎপাদিত পলি গ্লুটামিক অ্যাসিড ব্যবহার’। প্রাকৃতিকভাবে উৎপাদিত পলি গ্লুটামিক অ্যাসিডের সাথে মরিঙ্গা ওলিফেরা (সজনে বীজ) মিশিয়ে পাউডার তৈরি করা হয়। এটি ব্যবহারে অল্প খরচে পানির ময়লা এবং ব্যাক্টেরিয়া হ্রাস করা সম্ভব।

প্রতিবছর আগস্টে বিশ্ব পানি সপ্তাহে (ওয়ার্ল্ড ওয়াটার উইক) সুইডেনের স্টকহোমে অনুষ্ঠিত হয় জুনিয়র ওয়াটার প্রাইজ প্রতিযোগিতা। তরুণদের পানি এবং পরিবেশগত বিষয়ে জড়িত হওয়ার জন্য অনুপ্রাণিত করতে এ আয়োজন করা হয়। বিশ্বের ৩০ টিরও বেশি দেশের ১৫-২০ বছর বয়সী তরুণরা এতে অংশগ্রহণ করে। অন্যান্য বছর সুইডেনের স্টোকহোমে সরাসরি প্রতিযোগিতা অনুষ্ঠিত হলেও করোনা মহামারির জন্য সম্পূর্ণ ভিন্নভাবে অনলাইনেই আয়োজন করা হয়েছে এবারের প্রতিযোগিতা।

আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্বকারী তরুণদের পাঠাতে ২০১৫ থেকে বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজের যাত্রা শুরু করে। তারই ধারাবাহিকতায় এবছর ষষ্ঠ বারের মতো আয়োজিত হয় বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ ২০২০। বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে মেধার লড়াইয়ে আর্ন্তজাতিক প্রতিযোগীতায় অংশগ্রহণের সুযোগ পায় আদিত্য-ইফতেখার। বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করার জন্য তাদের বিশ্ববিদ্যালয় শিক্ষক ও বিশেষজ্ঞদের মাধ্যমে মেন্টিরিং করা হয়।

২০১৭ সালে আন্তর্জাতিক প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ স্বীকৃতি ডিপ্লোমা অব এক্সেলেন্সি অর্জন করেছিল টিম বাংলাদেশ। এইবছর সেই পথচলায় আরো একটি অর্জন যোগ হল। বাংলাদেশে এ প্রতিযোগিতার মূল আয়োজক হাউজ অফ ভলান্টিয়ার্স ফাউন্ডেশন বাংলাদেশ। সহযোগী আয়োজক ওয়াটার এইড বাংলাদেশ এবং টেকনিক্যাল পার্টনার এসটেক্স।

এ সম্পর্কিত আরও খবর