জাবিতে অনলাইন বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ভূগোল ও পরিবেশ বিভাগ

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 11:03:34

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) আয়োজিত ১৩তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ।

রোববার (১১ অক্টোবর) জেইউডিও সভাপতি তাজরীন ইসলাম তন্বী এ তথ্য জানান।

চ্যাম্পিয়ন সদস্যরা হলেন- আল রাব্বী সিমেন্স, রাশেদুল ইসলাম ও ইসতিয়াক আহমেদ। অন্যদিকে রানার আপ হয়েছে প্রাণিবিদ্যা বিভাগ। রানার আপ দলের সদস্যরা হলেন- ফাহমিনা সরকার বর্ষা, নূর আহম্মদ হোসেন বিন্দু ও ফারহান আপন।

এছাড়া প্রতিযোগিতায় সেরা বিতার্কিক ও ফাইনালের সেরা বিতার্কিক হন ভূগোল ও পরিবেশ বিভাগের দলনেতা আল রাব্বী সিমেন্স।

এর আগে শনিবার রাত ৮টায় অনলাইন মাধ্যম ‘ডিস্কর্ড’এ এই প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়। ফাইনাল রাউন্ডের বিতর্কের বিষয় ছিলো- ‘এই সংসদ ধর্ষণের বিচারের ক্ষেত্রে পরার্থ দায়িত্বের নীতি প্রণয়নকে সমর্থন করে’। এতে সরকারি দল হিসেবে অংশ নেয় প্রাণিবিদ্যা বিভাগ ও বিরোধীদল হিসেবে অংশ নেয় ভূগোল ও পরিবেশ বিভাগ।

এবারের প্রতিযোগিতায় ২২টি বিভাগের প্রায় ৭০জন বিতার্কিক অংশ নেন।

জেইউডিও সভাপতি তাজরিন ইসলাম তন্বী বলেন, করোনা পরিস্থিতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার পর আমরা আমাদের কার্যক্রম অনলাইনে পরিচালনা করার উদ্যোগ নেই। এর ফলে আমরা এতো বড় একটি আয়োজন সফলভাবে সম্পন্ন করতে পেরেছি। এছাড়া কিছুদিন আগে অন্তঃজেইউডিও বিতর্ক প্রতিযোগিতাও সম্পন্ন হয়েছে। এই প্রতিযোগিতায় সংগঠনটির প্রতিষ্ঠাকাল থেকে বর্তমান সময়ের সকল সদস্যের সক্রিয় অংশগ্রহণ ছিলো। এর বাহিরেও জেইউডিও’র পক্ষ থেকে ক্যাম্পাস ও রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপর সংলাপ আয়োজন করা হয়েছে।

অনলাইন বিতর্কের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনটির মডারেটর অধ্যাপক এ টি এম আতিকুর রহমান, ছাত্র শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির, জেইউডিও’র প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল্লাহ আল মামুন চৌধুরী প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর