নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো বাংলাদেশ ইয়ুথ সিম্পজিয়াম

, ক্যাম্পাস

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 03:34:01

এক ঝাঁক তরুণ শিক্ষার্থীদের নিয়ে ‘ইয়ুথ স্কুল ফর স্যোশাল এন্ট্রাপ্রেনারস’ প্রতিবছরই ‘বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম’ এর আয়োজন করে থাকে। তারই ধারাবাহিকতায় ১৩ নভেম্বর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় আয়োজিত হলো ‘বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম’, যেখানে তরুণ শিক্ষার্থীরা তাদের ব্যবসায়িক ধারণা উপস্থাপনের পাশাপাশি ব্যবসায় উদ্যোগ সম্পর্কিত নানাধরনের বাস্তবমুখী জ্ঞান অর্জনের সুযোগ পায়। করোনার কারণে এবার সিম্পজিয়ামটি অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

সিম্পোজিয়াম এর গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার এবং তার সহধর্মিণী মিশেল এডেলমেন।  

মিলার বাংলাদেশের উঠতি উদ্যোক্তাদের ভূয়সী প্রশংসা করেন এবং একই সাথে ভবিষ্যতে ব্যবসার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র-বাংলাদেশের সম্পর্ক অনন্য উচ্চতায় যাবার আশা ব্যক্ত করেন।

মিশেল উঠতি উদ্যোক্তা দের নতুন নতুন চ্যালেঞ্জ গ্রহণ করার মানসিকতা গ্রহণ করতে বলেন এবং তাদেরকে কোন ধরনের সমস্যা মোকাবিলা করতে হতে পারে সে সম্পর্কে ধারণা প্রদান করেন।

অনুষ্ঠানের রিসোর্স পারসন হিসেবে বক্তব্য দেন আমল ফাউন্ডেশন-এর প্রতিষ্ঠাতা ইসরাত করিম ইভ। তিনি নারীদেরকে আরো বেশি বেশি উদ্যোক্তা হওয়ার পথে আসার জন্য প্রেরণা দেন। এছাড়াও তিনি নতুন ব্যবসায় আসা নারীদেরকে সর্বোচ্চ সাহায্য করার প্রতিশ্রুতি প্রদান করেন।

‘দেশে জন্মালেই দেশ আপন হয় না, দেশকে জানতে হয়, দেশকে ভালোবাসতে হয় এবং দেশের জন্য কিছু করার মানসিকতা থাকতে হয়।’ – ডা.  আতিউর রহমান

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-বাংলাদেশ ব্যাংক এর সাবেক গভর্নর ডাঃ আতিউর রহমান।

তিনি বলেন, উদ্যোক্তা হতে গেলে ব্যর্থ হওয়াটা টা খুবই স্বাভাবিক। কিন্তু আপনাকে বারবার উঠে দাড়ানোর ক্ষমতা অর্জন করতে হবে। এসময় তিনি বঙ্গবন্ধু নেতৃত্ব গুণাবলী ব্যাখ্যা করার মাধ্যমে সবাইকে একজন ভালো নেতা হওয়ার প্রচেষ্টা চালিয়ে যেতে বলেন। এছাড়াও একজন ভালো বা সফল উদ্যোক্তা সবসময় ইতিবাচক মনোভাব বজায় রাখে। এছাড়াও তিনি তরুণ উদ্যোক্তারা যারা সমাজে সত্যিকারের ইতিবাচক পরিবর্তন নিয়ে আসছেন তাদের থেকে সবাইকে শিক্ষা নেওয়ার কথা বলেন।

প্রোগ্রামের মূল আকর্ষণ ‘Elevator Pitch Challenge’ টি অনুষ্ঠিত হয়। এই চ্যালেঞ্জে ৭ জন উদ্যোক্তা তাদের আইডিয়া গুলো শেয়ার করার জন্য দুই মিনিট করে সময় পান। তারা খুবই সৃজনশীল এবং অনন্য কিছু আইডিয়া বিচারক দের সামনে তুলে ধরেন। তাদের মধ্য থেকে চ্যাম্পিয়ন নির্বাচিত করা হয় মাহিন আবরার রহমান এবং রানার-আপ ঘোষণা করা হয় মাশরুর রহমানকে। বিচারক মন্ডলী হিসেবে দায়িত্ব পালন করেন ওয়াইএসএসসি এর প্রতিষ্ঠাতা ও সভাপতি শেখ মোহাম্মদ ইউসুফ হোসেন এবং Interactive Cares এর সিইও রারি আল সামির। সবশেষে বিচারকগণ বিজয়ী ঘোষণা করার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

এ সম্পর্কিত আরও খবর