পরীক্ষা নেওয়ার দাবিতে বেরোবির প্রশাসনিক ভবন অবরোধ

, ক্যাম্পাস

বেরোবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-27 00:45:36

অনার্স চূড়ান্ত বর্ষের সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেয়ার দাবিতে প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে অবরোধ করছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের (২০১৪-১৫) শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টা থেকে এ অবরোধ চলছে। উপাচার্যের পক্ষ থেকে লিখিত নোটিশ না পাওয়া পর্যন্ত এ অবরোধ কর্মসূচি চলবে বলেও জানান শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন আগামী ২৭ ডিসেম্বর থেকে পরীক্ষা নেয়ার তারিখ ঘোষণা করলেও রসায়ন বিভাগে এ নিয়ে কোনো কার্যকরী উদ্যোগ নেই। ২০১৮ সালে অনার্স শেষ করবার কথা থাকলেও এখনো ৪র্থ বর্ষ ১ম সেমিস্টার শেষ করতে পারেননি। এই সেমিস্টারে তিনটা ল্যাব পরীক্ষা এখনো বাকি এবং ৮ম সেমিস্টারের ফাইনাল পরীক্ষা বাকি আছে। অথচ অন্যান্য ডিপার্টমেন্টের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ২০১৯ সালেই অনার্স শেষ করেছে।

শিক্ষার্থীদের দাবি শিক্ষকদের নিজেদের মধ্যে কোন্দলের কারণে তারা পরীক্ষা নিচ্ছেন না। বিভাগীয় প্রধান পরীক্ষা নেওয়ার জন্য কমিটি করে দিয়ে তাগাদা দিলেও পরীক্ষা কমিটির দায়িত্বে থাকা শিক্ষক কোনো ব্যবস্থা নিচ্ছেন না। এনিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে চিঠিও দিয়েছেন বিভাগটির প্রধান তানিয়া তোফাজ।

৮ম সেমিস্টার পরীক্ষা কমিটির চেয়ারম্যান ড. বিজন মোহন চাকী বলেন, আমরা অবশ্যই পরীক্ষা নেওয়ার জন্য রেডি আছি। কিন্তু বিভাগে নিয়ম বহির্ভূতভাবে বিভাগীয় প্রধান নিয়োগ দেওয়া হয়েছে। এই চেয়ারম্যানের আমলে কোনো শিক্ষক পরীক্ষা নিয়ে বসবেনা। এই অবৈধ চেয়ারম্যান, যার বিরুদ্ধে হাইকোর্টের রায় আছে তার সাথে কোনো ভাবেই পরীক্ষা নেওয়া সম্ভব না।

এ সম্পর্কিত আরও খবর