শাবিপ্রবির করোনা ল্যাবে যুক্ত হলো আরেকটি পিসিআর মেশিন

বিবিধ, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 04:16:03

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের করোনা ল্যাবে যুক্ত হলো আরও একটি নতুন পিসিআর মেশিন। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের ল্যাবে নতুন দুইটি মেশিন যুক্ত হল।

বুধবার (৬ জানুয়ারি) বিকালে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান।

অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান বলেন, মেশিনের স্বল্পতার জন্য অনেক সময় নমুনা পরীক্ষা করতে আমাদের বিড়ম্বনায় পড়তে হয়। এখন আমরা যেহেতু আরেকটি মেশিন পেয়েছি সেহেতু কাজটি আরও ভালোভাবে করতে পারবো। যখন নমুনার সংখ্যা বেড়ে যাবে তখন দুটি মেশিনে কাজ করবো। দেশের মানুষের স্বার্থের কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ে এ ল্যাব চালু করা হয়েছে বলে জানান তিনি।

শামসুল হক প্রধান আরও বলেন, আমরা গত ১৯ মে থেকে ল্যাবে করোনাভাইরাসের নমুনা শনাক্তকরণ পরীক্ষা শুরু করি। এর মধ্যে ৯ মাসে প্রায় ৩৮ হাজার নমুনা পরীক্ষা করতে পেরেছি। এর মধ্যে প্রায় ৭ হাজার নমুনা পজিটিভ পেয়েছি বাকি নমুনাগুলো নেগেটিভ এসেছে।

উল্লেখ্য, গত বছর ১৮ মে পিসিআর ল্যাবের উদ্বোধন করা হয়। পরে ১৯ মে থেকে নমুনা পরীক্ষা শুরু হয়। বর্তমানে সিলেট বিভাগের চারটি জেলার করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হচ্ছে। এছাড়া করোনাভাইরাস নিয়ে বর্তমানে জিইবি বিভাগে গবেষণাও করা হচ্ছে। ইতিমধ্যে দীর্ঘদিন গবেষণার ফলে বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের গবেষকরা সিলেট বিভাগে নতুন ৩০ ধরনের পরিবর্তিত করোনার সন্ধান পেয়েছে। এর মধ্য ৬টি পরিবর্তিত করোনাভাইরাস পূর্বে বিশ্বের কোথাও পাওয়া যায়নি এবং ২৪টি বাংলাদেশের প্রেক্ষিতে একেবারে নতুন তবে বিশ্বের অন্যান্য দেশে রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর