৭ মার্চ থেকে রাবি ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

ভর্তিযুদ্ধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 03:50:54

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ সেশনের স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আগামী ৭ মার্চ থেকে শুরু হয়ে চলবে ১৮ মার্চ পর্যন্ত। এবার বহুনির্বাচনি প্রশ্ন পদ্ধতিতে ৮০টি প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ মার্ক কাটা যাবে।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ভর্তি কমিটির এক সভায় এ সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিট (মানবিক), ‘বি’ ইউনিট (ব্যবসা শিক্ষা), ‘সি’ ইউনিট (বিজ্ঞান) এ ৩টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। ভর্তি পরীক্ষার ফি গতবারের চেয়ে কমানো হয়েছে।

সভা সূত্রে জানা যায়, ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। আবেদনের জন্য মানবিক থেকে পাস করা ভর্তিচ্ছুকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৩ সহ ন্যুনতম ৭, বাণিজ্যে জিপিএ-৩.৫ সহ ন্যুনতম ৭.৫০ ও বিজ্ঞান বিভাগে ন্যুনতম জিপিএ-৩.৫ সহ ৮ পয়েন্ট পেতে হবে। একজন ভর্তিচ্ছুকে প্রথমে ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। পরবর্তীতে প্রাথমিক আবেদন থেকে বাছাই হওয়া শিক্ষার্থীরা ২৩ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে চূড়ান্ত আবেদন সম্পন্ন করবে।

ভর্তি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে এ নিয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। এ সিদ্ধান্ত গ্রহণ করবে ভর্তি পরীক্ষা উপ-কমিটি।

এ সম্পর্কিত আরও খবর