আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসবের কুইজে প্রথম জাফর, দ্বিতীয় স্নেহা

, ক্যাম্পাস

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 02:27:06

বাংলাদেশে অনুষ্ঠিত আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসব উপলক্ষে আয়োজিত ওয়ার্ল্ড কুইজ প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করেছে দেশের দুই শিক্ষার্থী ওমান জাফর ও স্নেহা মাহাযাবীন। বিশ্বের ৪০০ শিক্ষার্থীকে পেছনে ফেলে তারা এ বিজয় নিশ্চিত করেন।

আলিশা হোল্ডিংস লিমিটেডের সহযোগিতায় শুক্র ও শনিবার প্রথমবারের মতো আন্তর্জাতিক এ বিতর্ক উৎসবের আয়োজন করে ন্যাশনাল ডিবেট ফেডারেশন (এনডিএফ)। এতে বাংলাদেশ, ভারত, নেপাল, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্সসহ ৩৬টি দেশের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

ওয়ার্ল্ড কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বিশ্বের চার শতাধিক শিক্ষার্থী। রোববার রাতে বিতর্ক উৎসব এবং কুইজ প্রতিযোগিতার ফল ঘোষণা করা হয়। কুইজ প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় হয়েছে যথাক্রমে বগুড়ার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির দুই শিক্ষার্থী ওমান জাফর ও স্নেহা মাহাযাবীন।

বাংলাদেশি দুই শিক্ষার্থীর প্রথম ও দ্বিতীয় হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ন্যাশনাল ডিবেট ফেডারেশন এনডিএফের কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব এবং রাজশাহী জোনের সমন্বয়ক অরূপ রতন শীল।

অরূপ রতন শীল বলেন, শুক্রবার বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার দুই দিনব্যাপী এ ভার্চুয়াল বিতর্ক উৎসবের উদ্বোধন করেন। এতে বাংলাদেশ ছাড়াও ৩৬টি দেশের এক হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে। বিতর্ক উৎসবের কুইজ পর্বে ৩৬ দেশের ৪০০ বেশি শিক্ষার্থী অংশ নেয়। রোববার রাতে উৎসবের ফল ঘোষণা করা হয়।

বিতর্ক উৎসবের চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেয় সিলেট ক্যাডেট কলেজ ও ঝিনাইদহ ক্যাডেট কলেজের দুটি দল। বিচারকদের রায়ে ঝিনাইদহ ক্যাডেট কলেজ দলগতভাবে চ্যাম্পিয়ন হয়। বিতর্ক উৎসবে বাংলাদেশের বিভাগীয় পর্যায়ে ৯টি অঞ্চলের মোট ১১০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তিন সদস্যের একটি করে দল অংশগ্রহণ করে। আর কুইজ পর্বে বিশ্বের ৩৬টি দেশের ৪০০ শিক্ষার্থীর মধ্যে প্রথম ও দ্বিতীয় হয় যথাক্রমে বগুড়ার দুই শিক্ষার্থী ওমান জাফর ও স্নেহা মাহাযাবীন।

কুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী বগুড়ার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী ওমান জাফর বলে, বিতর্ক উৎসবের আয়োজকদের পক্ষ থেকে কুইজ পর্বে চ্যাম্পিয়ন হওয়ার বিষয়টি ইতিমধ্যে ফোনে নিশ্চিত করা হয়েছে। ৩০ আগস্টের পর সনদ ও সম্মাননা স্মারক পাঠানোর কথা জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর