“জাতীয় পর্যায়ে ইউআইটিএস-এর আইটি বিভাগের ঈর্ষণীয় সাফল্য”

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 18:07:16

দেশের প্রথম তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান ভিত্তিক বেসরকারি বিশ্ববিদ্যালয়- ইউনিভার্সিটি অব ইরফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর ইনফরমেশন টেকনোলজি (আইটি) বিভাগ জাতীয় পর্যায়ে ঈর্ষণীয় সাফল্য অর্জন করে চলেছে। কোভিড -১৯ মহামারীর সময়ও ইউআইটিএস-এর তরুণ ও মেধাবী শিক্ষার্থীরা অলস বসে নেই, বরং তারা তথ্যপ্রযুক্তির যুগে দক্ষতা বাড়িয়ে বৈশ্বিক সংকটময় মুহূর্তে নিজেদের মেলে ধরার চেষ্টা করছে।

বাংলাদেশের ৫০তম বিজয় দিবস এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে BGD e-GOV CIRT-এর ধারাবাহিক তিনটি সাইবার ড্রিল আয়োজনের পরিকল্পনা অনুযায়ী প্রথম “জাতীয় আন্তঃ বিশ্ববিদ্যালয় সাইবার ড্রিল ২০২১” অনুষ্ঠিত হয়।

উক্ত প্রতিযোগিতায় বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে ইউআইটিএস। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি এবং তাদের সাইবার-নিরাপত্তা সম্পর্কে ধারণা দেয়ার উদ্দেশ্যে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে গত ২৩ ও ২৪ আগস্ট, ২০২১ খ্রি. দুই দিনব্যাপী এ সাইবার ড্রিল প্রতিযোগিতার আয়োজন করা হয়। ইউআইটিএস-এর ইনফরমেশন টেকনোলজি (আইটি) বিভাগের শিক্ষার্থী জনাব মো. অটল খানের (ছাত্র আইডি: ১৯১৪৫৫৫০০২) নেতৃত্বে আইটি বিভাগের শিক্ষার্থী সৈয়দা অনন্যা মাহমুদ (ছাত্র আইডি: ১৯১৪৫৫৫০১৯) ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী নুর মুহাম্মদ আতিকুর রহমান (ছাত্র আইডি: ১৫১০১০২১০০০৬) ইউআইটিএস-এর পক্ষে তিন সদস্য বিশিষ্ট একটি প্রতিযোগী দল ‘সাইবার ড্রিল প্রতিযোগিতায়’ অংশগ্রহণ করেন।

সরকারি-বেসরকারি প্রায় সকল বিশ্ববিদ্যালয়ের ১,১০০ জন-এর অধিক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত প্রতিযোগিতায় দলটি স্কোর পয়েন্ট ৪০০০-এর মধ্যে ৩৫৫০ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করে।

এছাড়াও ২০১৮ সালের ১২ ডিসেম্বর অনুষ্ঠিত “ডিজিটাল বাংলাদেশ দিবস” উদযাপন উপলক্ষে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীদের জন্য আয়োজিত “৪১-এ আমার বাংলাদেশ” শীর্ষক a2i প্রতিযোগিতায় ইউআইটিএস-এর আইটি বিভাগ অংশগ্রহণ করে। বিভাগীয় শিক্ষার্থী মো. নাহিদ হোসেন (ছাত্র আইডি: ১৫৩০৫৫০১২) উক্ত প্রতিযোগিতায় দশটি সম্মানজনক পুরস্কারপ্রাপ্তদের একজন হওয়ার গৌরব অর্জন করেন।

 একই বছর বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০১৮-এর আন্ডার গ্র্যাজুয়েট ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ইউআইটিএস-এর আইটি বিভাগ। সেই সঙ্গে অত্র বিভাগ আইসিটি অস্কার হিসাবে খ্যাত আন্তর্জাতিক Asia Pasific ICT Alliance Award (APICTA) ২০১৮-এর জন্যও মনোনীত হয়। ৬ সেপ্টেম্বর ২০১৮ খ্রি. ঢাকাস্থ ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অব বাংলাদেশ-এর মুক্তিযোদ্ধা হলে আয়োজিত এক অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার-এর কাছ থেকে ইউআইটিএস-এর আইটি বিভাগের পক্ষে পুরস্কার গ্রহণ করেন বিভাগটির শেষ বর্ষের শিক্ষার্থী ঈসা হাম্মাম ও তাসমিয়া আক্তার।

প্রতিযোগিতাগুলোতে গৌরবময় স্থান অর্জন করার জন্য সকল প্রতিযোগীকে ইউআইটিএস পরিবারের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর