নোবিপ্রবিতে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

বিবিধ, ক্যাম্পাস

নোবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 01:52:38

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) বিশ্ব ফার্মাসিস্ট দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) উক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের আয়োজনে এই আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এবারের আয়োজনের প্রতিপাদ্য ছিলো ‘ফার্মেসি: অলওয়েজ ট্রাস্টেড ফর ইয়ুর হেলথ’। ওয়েবিনারে বক্তারা বাংলাদেশের হাসপাতালগুলোতে ফার্মাসিস্ট নিয়োগের প্রতি আহবান জানান এবং সঠিক মাত্রায় সঠিক ড্রাগ ব্যবহারের প্রতি গুরুত্বারোপ করেন।

ভার্চুয়াল এই আয়োজনের শুরুতে ফার্মেসি বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রেজেন্টেশন অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা তাদের প্রেজেন্টেশনে ফার্মেসী সেক্টরের বর্তমান অবস্থা, চিকিৎসা সেবায় ফার্মাসিস্টদের ভূমিকা ও ফার্মাসিস্টদের গুরুত্ব তুলে ধরেন।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার উল আলম। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বিভাগের শিক্ষার্থী, শিক্ষকদের সফলতা কামনা করেন। উন্নত গবেষণা, দক্ষতা অর্জনের মাধ্যমে দেশের কল্যাণে ফার্মেসি গ্র‍্যাজুয়েটদের কাজ করার আহবান জানান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকি এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড.মোহাম্মদ ফারুক উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সেলিম হোসেন। সঞ্চালনা করেন ফার্মেসি বিভাগের প্রভাষক মোহাম্মদ তৌহিদুল আমিন এবং ফার্মেসি বিভাগের শিক্ষার্থী সাবরিনা চৌধুরী।

অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন রচ বাংলাদেশ লিমিটেডের বিজনেস ডেভেলপমেন্ট এর প্রধান ওয়াহিদুজ্জামান, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ কার্লেস্টন এর ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. ওমর ফারুক খান এবং কানাডার নেইবার কেয়ার মেডিক্যাল ক্লিনিক এন্ড ফার্মেসি এর ডিরেক্টর এবং রেজিস্ট্রার্ড ফার্মাসিস্ট ফেরদৌস আমিন।

বক্তারা তাদের বক্তব্যে স্বাস্থ্যসেবায় ফার্মাসিস্টদের গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি তারা সঠিক মাত্রায় সঠিক ড্রাগ ব্যবহারের প্রতি গুরুত্বারোপ করেন। এছাড়াও বাংলাদেশে এবং বিশ্বব্যাপী ওষুধের ব্যবহার ও ওষুধের বাণিজ্যিক পরিস্থিতি, পরিসংখ্যান ও তুলে ধরেন বক্তারা।এন্টিবায়োটিক, ওষুধ ব্যবহারে যথাযথ প্রয়োগ করার প্রতি জনসচেতনতা সৃষ্টিতে ফার্মাসিস্ট হিসেবে কাজ করার আহবান জানান বক্তারা।

এসময় আরো উপস্থিত ছিলেন ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শফিকুল ইসলাম, অধ্যাপক ড.আনোয়ারুল বাশার, সহকারী অধ্যাপক ফাহাদ হোসেন সহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর