শাহবাগে বাধা পেয়ে টিএসসিতে বয়স বৃদ্ধির আন্দোলনকারীরা

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি, করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 19:21:16

সরকারি চাকরিতে আবেদনের বয়সীমা ৩৫ করার দাবিতে আন্দোলনকারীরা রাজধানীর শাহবাগে পুলিশের বাধার মুখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে  অবস্থান  নিয়েছেন।

প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা যায়, পূর্বঘোষিত সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালনের জন্য বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের শতাধিক নেতাকর্মী রোববার (২৮ অক্টোবর) সকালে শাহবাগে  অবস্থান নেয়। বেলা ১১টার দিকে পুলিশ তাদের সেখান থেকে উঠিয়ে দেয়। এ সময় সেখান থেকে চার আন্দোলনকারীকে আটক করে পুলিশ।

এদিকে একাধিক চেষ্টার পরও শাহবাগে পুনরায় অবস্থান নিতে না পেরে বিকালে বৃষ্টির মধ্যেই টিএসসিতে অবস্থান নেয় আন্দোলনকারীরা।

আন্দোলনকারীরা জানান, সকালে শাহবাগে অবস্থান নিয়ে শান্তিপূর্ণভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন তারা। কিন্তু পুলিশ বিনা উস্কানিতেই তাদের সাত জন আন্দোলনকারীকে (২জন মেয়ে ও ৫জন ছেলে) আটক করে এবং বাকিদের শাহবাগ থেকে তাড়িয়ে দেয়। ঐ অবস্থায় আকটককৃতদের মুক্তি ও চাকরির বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে তারা এ আন্দোলন চালিয়ে যাচ্ছেন। দাবি পূরণে আরও বৃহত্তর আন্দোলন গড়ে তোলবেন বলে জানান তারা।

রমনা থানার এডিসি এইচ এম আজিমুল হক সাংবাদিকদের বলেন, 'আটককৃত আন্দোলনকারীদের জিজ্ঞাসাবাদ করা হবে। শাহবাগে একটি বড় হাসপাতাল আছে। এটি ঢাকার একটি গুরুত্বপূর্ণ সড়ক, আন্দোলনকারীদের উঠিয়ে দেওয়া ছাড়া অন্য কোনো উপায় ছিল না। তাদের যথেষ্ঠ সময় দেওয়া হয়েছে। তাদের নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করতে বলা হয়েছিল। কিন্তু তারা তাতে কর্ণপাত করেননি।’

রোববার সন্ধ্যায় বৃষ্টিতে ভিজে তারা আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন। উল্লেখ্য, শনিবার রাতে বৃষ্টিতে ভিজে পরিষদের দুই যুগ্ম-আহ্বায়ক অসুস্থ হয়ে পড়লে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাসায় ফিরে যান তারা।

এ সম্পর্কিত আরও খবর