১৯ মাস পর ক্লাসে ফিরে উচ্ছ্বসিত কুবির শিক্ষার্থীরা

বিবিধ, ক্যাম্পাস

কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 11:55:37

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে ক্যাম্পাস মানেই ভালোবাসা ও আবেগের জায়গা। অনলাইন শিক্ষাকার্যক্রমে বিশ্ববিদ্যালয়ের আসল আনন্দ উপভোগ করা নাকি অনেকটা ‘শাক দিয়ে মাছ ঢাকা’র মতোই। গতবছরের ১০ এপ্রিল করোনা সংক্রমণ ছড়িয়ে পরায় অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ও (কুবি) তাদের শ্রেণি কার্যক্রম বন্ধ রাখে। অবশেষে মহামারি পরিস্থিতি সামলে মঙ্গলবার (২ নভেম্বর) দীর্ঘ ১৯ মাস পর খুলেছে কুবির শ্রেণি কার্যক্রম।

ক্যাম্পাসকে আগের মতো পেয়ে স্বস্তি প্রকাশ করে বাংলা বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী মাহফুজুর রহমান বলেন, অনলাইন সেমিস্টারে হয়তো আমরা নির্দিষ্ট সিলেবাসই শেষ করেছিলাম। কিন্তু একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে সিলেবাস ভিত্তিক পড়াশোনার পাশাপাশি নানা ধরনের ব্যতিক্রমধর্মী কাজ করার সুযোগ থাকে। সে সকল কাজের সুযোগ আবার পেতে চলছি, এই বিষয়টায় আমি খুব বেশি স্বস্তি বোধ করছি।

বিশ্ববিদ্যালয়ের একেবারে নবীনতম ১৪তম ব্যাচের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ফারিয়া আক্তার ভূঁইয়া উচ্ছ্বাস ব্যক্ত করে বলেন, গত বছরে মাত্র তিন মাস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিচরণের সৌভাগ্য হয়েছিল, এরপরই করোনার সংক্রমণ শুরু হয়। বিশ্ববিদ্যালয় জীবনের উপযোগিতাগুলোকে পূর্ণরূপে ব্যবহার করার সুযোগ পাবো এখন থেকে।

দীর্ঘদিন পর শ্রেণি কার্যক্রম শুরু করতে পেরে অধ্যাপক ড. জি. এম. মনিরুজ্জামান জানান, দীর্ঘদিন পর ক্লাস শুরু হওয়ায় আমরাও আনন্দিত। চেনামুখ গুলো আবার সরাসরি দেখতে পাচ্ছি এর চেয়ে ভালো বিষয় আর হয় না। করোনাকালীন বন্ধে যে সেশনজটে শিক্ষার্থীরা পড়েছে, তা কাটিয়ে আবার তাদের নিয়ে এগিয়ে যাবো এই আশা রাখি।

বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এন. এম. রবিউল আউয়াল চৌধুরী বলেন, শিক্ষকের পরিচয় শিক্ষার্থীরা ৷ তারা আবার আগের মতো ক্লাস করবে, আড্ডা দিবে ৷ দীর্ঘদিন বন্ধ থাকায় তাদের মানসিক স্বাস্থ্যের বিষয়টি খেয়াল রেখেই আমরা শ্রেণি কার্যক্রম এগিয়ে নিয়ে যাবো।

সকালে বিশ্ববিদ্যালয় পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, শিক্ষার্থীদের সুবিধার জন্য পরিবহন সেবা বৃদ্ধি করা হয়েছে। এছাড়া আমরা শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিচ্ছি, যাতে তারা পূর্বের স্বাভাবিক জীবনে ফিরতে পারে।

উল্লেখ্য, গত ২৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ৮১তম সিন্ডিকেট সভায় ২৭ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের হলসমূহ ও ২ নভেম্বর থেকে সশরীরের শ্রেণি কার্যক্রম চালু করার সিদ্ধান্ত নেয় কুবি প্রশাসন।

এ সম্পর্কিত আরও খবর