পেপারলেস ডিজিটাল ক্যাম্পাস শাবিপ্রবি

, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট , বার্তা২৪.কম, সিলেট | 2023-08-24 05:44:29

 

শাহজলাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) কাগজভিত্তিক বিভিন্ন নথি, রেকর্ডের ব্যবহার কমিয়ে প্রযুক্তি নির্ভরতা বাড়ানো হবে। ‘টোটাল সাস্ট’ প্রকল্পের মাধ্যমে শাবিকে পেপারলেস ডিজিটাল ক্যাম্পাসে পরিণত করা হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

রোববার (২৮ নভেম্বর) সকালে শাবিপ্রবির মিনি অডিটোরিয়ামে মোবাইল গেইম ডেভেলপমেন্ট বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালায় এ তথ্য জানান উপাচার্য।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য  বলেন, বিশ্ববিদ্যালয়কে পেপারলেস ডিজিটাল ক্যাম্পাসে পরিণত করতে ‘টোটাল সাস্ট’ নামে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। পাশাপশি  বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি ‘ইনোভেশন হাব’ তৈরির বিষয়টিও প্রক্রিয়াধীন রয়েছে। শাবিপ্রবি শুধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রতিষ্ঠার দিক থেকে প্রথম নয়, ইনোভেশনসহ সব কাজই প্রথম।

তিনি বলেন, তথ্য ও প্রযুক্তি সেক্টরের কাজের গুরুত্ব অনুধাবন করে ইতোমধ্যে আমরা সিলেটের আইটি পার্কে ৪০০০ বর্গফুট জায়গা বরাদ্দ নিয়েছি যার লক্ষ্য হচ্ছে শিক্ষা ও গবেষণায় উদ্ভাবনী কাজ করা।

অনুষ্ঠানে শাবির কম্পিউটার সায়ন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের  প্রধান প্রফসর ড. আব্দুল্লাহ আল মুমিনের সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের আইআইসিটির পরিচালক প্রফেসর ড. এম. জহিরুল ইসলাম। এছাড়া বক্তব্য দেন শাবির গেইম ডেভেলপমেন্ট ল্যাবের কো-অর্ডিনেটর প্রফসর ড. ফরহাদ রাবী, শেডো হোয়াইট এনিমেশনের সিইও জনাব ফয়সাল আহমদ। গেইম ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান ‘র্মাস সলিউশন লিমিটেড’ ও শেডো হোয়াইট লিমিটড’র সহযাগিতায় এ প্রশিক্ষণ কর্মশালার আয়াজন করেন 'সাস্ট এসিএম স্টুডট চাপ্টার'।

এ সম্পর্কিত আরও খবর