কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র উৎসব শুরু

, ক্যাম্পাস

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 08:21:57

বঙ্গবন্ধু’র জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। বঙ্গবন্ধুর  জন্মশত বার্ষিকী ও স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এন্ড ফটোগ্রাফি ক্লাব যৌথ আয়োজন করেছে।

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ৩ দিন ব্যাপী মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র উৎসবের আয়োজন চলবে ১৪ ডিসেম্বর পর‌্যন্ত। চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মোঃ জালাল উদ্দিন ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ’র পরিচালক ড মোঃ মোফাকখারুল ইকবাল।

উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও চলচ্চিত্র গবেষক ড. এ এইচ এম মাহবুবুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, পরিচালক (গবেষক ও সম্প্রচার) প্রফেসর ড. মো. সাহাবউদ্দিন, প্রক্টর প্রফেসর ড. উজ্জ্বল কুমার, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

অনুষ্ঠানে সঞ্চালনা করেন ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক মাশকুরা রহমান। চলচ্চিত্র উৎসব সমন্বয়ের দায়িত্ব পালন করেন ফিল্ম এন্ড ফটোগ্রাফি ক্লাব সাধারন সম্পাদক রাদ আহমেদ ফুয়াদ। উদ্বোধনী দিনে চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী প্রদর্শনীতে চিরঞ্জীব বঙ্গবন্ধু(প্রামাণ্যচিত্র), গেরিলা (পূর্ণদৈর্ঘ্য), বঙ্গবন্ধু ও বাংলাদেশ(প্রামাণ্যচিত্র), মেঘমল্লার(পূর্ণদৈর্ঘ্য) প্রদর্শন করা হয়। ১৩ ডিসেম্বর প্রদর্শীত হবে একাত্তরের মা জননী (পূর্ণদৈর্ঘ্য), একাত্তরের গণহত্যা ও বধ্যভূমি (প্রামাণ্যচিত্র), ভুবন মাঝি (পূর্ণদৈর্ঘ্য) ও সেই রাতের কথা বলতে এসেছি (প্রামাণ্যচিত্র) এবং ১৪ ডিসেম্বর থাকছে স্টপ জেনোসাইড (প্রামাণ্যচিত্র), অনিল বাগচীর একদিন (পূর্ণদৈর্ঘ্য), বর্ধভূমিতে একদিন (প্রামাণ্যচিত্র) ও বিশ্বসভায় বাংলাদেশ (প্রামাণ্যচিত্র)।

এ সম্পর্কিত আরও খবর