ঝুঁকি থাকার পরেও শেষ হচ্ছে না শেকৃবির পুকুর সংস্করণের কাজ

, ক্যাম্পাস

শেকৃবি প্রতিনিধি, বার্তা২৪.কম | 2023-08-26 09:35:41

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় পুকুর পাড়ের গাইড ওয়াল ও ওয়াকওয়ে অসম্পূর্ণ নির্মাণে শিক্ষার্থীদের দূর্ঘটনার আশঙ্কা করছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীরা। পুকুরে গাইড ওয়াল নির্মাণ কাজ হয়ে গেলেও ওয়াক ওয়ে ও ফেন্সিং এর কাজ দীর্ঘদিন ধরে অসম্পূর্ণ অবস্থায় পড়ে আছে। তবে কাজ সম্পন্ন হতে এখনো ছয় মাস লাগবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রসাশন। 

করোনা মহামারী চলাকালীন বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পুকুর পাড় সংরক্ষণে গাইড ওয়াল ও ওয়াকওয়ে নির্মাণ কাজ শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন । গাইড ওয়াল নির্মাণ শেষ হলেও ওয়াক ওয়ে ও ফেন্সিং এর কাজ  বাজেট ঘাটতি জনিত কারণে শুরু হচ্ছে না দীর্ঘদিন ধরে। তাই গাইড ওয়াল থেকে বর্ধিত রড বিপদজনক ভাবে পুকুরের চারপাশে বর্ধিত হয়ে আছে।

করোনার প্রকোপের কারণে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী না থাকায় অসম্পূর্ণ নির্মাণকাজ সমস্যার সৃষ্টি না করলেও বর্তমানে তা শিক্ষার্থীদের জন্য আশঙ্কার কারণ হয়ে দাড়িয়েছে। বিশ্ববিদ্যালয় আবাসিক হল ও ক্লাস শুরু হওয়া দুই মাস হয়ে গেলেও প্রশাসন থেকে নেওয়া হয়নি কোনো ব্যাবস্থা। তাছাড়াও পুকুরের বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকা অংশের ছোট ছেলেমেয়েদের জন্যও তা ঝুকির সৃষ্টি করছে।

এ বিষয়ে কৃষি অনুষদের শিক্ষার্থী সোহেল আহমেদ বলেন, ক্লাসের ফাকে শিক্ষার্থীরা এদিকে এসে গল্প করে। কিন্তু পুকুর পাড়ের রড গুলো এমন অবস্থায় আছে যেন কোনো শিক্ষার্থী যেকোনো মূহুর্তে বড় কোনো দূর্ঘটনার স্বীকার হয়ে যেতে পারে। কাজ বন্ধ থাকলেও আপাতত রড গুলো কে বাকা করে দিতে পারত প্রশাসন থেকে। তাহলে দূর্ঘটনার আশঙ্কাও কমে যেত।

বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো আজিজুর রহমান জানান, “খাত ভিত্তিক বাজেট এ কিছু ঘাটতি থাকায় কাজটি স্থগিত রয়েছে। তবে শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় আমরা ইতোমধ্যে উপাচার্য মহাদয়ের সাথে এ বিষয়ে আলোচনা করেছি। আশা করছি জুন মাসের ভেতরে পুকুর  পাড়ের ওয়াক ওয়ে ও ফেন্সিং এর কাজ সম্পূর্ণ হয়ে যাবে।“

এ সম্পর্কিত আরও খবর