ক্যাম্পাসে মশাল মিছিল, উপাচার্যের পদত্যাগে সরকারের হস্তক্ষেপ কামনা

, ক্যাম্পাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-24 04:23:08

 

উপাচার্য ইস্যুতে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চলমান ছাত্র আন্দোলন আরো জোরালো হয়ে উঠেছে। ১১ দিনের মাথায় অবশেষে গণমাধ্যমে বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।

বিবৃতিতে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগে সরকারকে দ্রুত ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে। রোববার (২৩ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে চারটি সিদ্ধান্তের কথা জানান শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস।

সিদ্ধান্তগুলো হলো

>>>শিক্ষার্থী ও শিক্ষকদের উপর বর্বরোচিত পুলিশি হামলার তীব্র নিন্দা জানানো হয়। অবিলম্বে সরকার কর্তৃক নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে দায়ীদের চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

>>>অনশনরত শিক্ষার্থীদের অনশন ভাঙানোর জন্য যা যা দরকার তা অনতিবিলম্বে করতে হবে। এ ব্যাপারে সরকারের সহযোগিতা কামনা করছি।

>>>উপাচার্যের পদত্যাগের বিষয়টি সরকারের এখতিয়ারভুক্ত। এক্ষেত্রে অতিদ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করা হয়।

>>>শিক্ষার্থীদের প্রতি কোনোরকম সহিংসতায় সম্পৃক্ত না হওয়ার জন্য উদাত্ত আহ্বান জানানো হয়।

এদিকে, উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশনের ১০৪ ঘণ্টা ৩০ মিনিট পেরিয়েছে রোববার রাত সাড়ে ১১টায়। এরইমধ্যে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আন্দোলনরত ১৬ শিক্ষার্থী। অনশনকারীরা ধীরে ধীরে সুনিশ্চিত মৃত্যুর দিকে চলে যাচ্ছে। তবুও প্রাণের মায়া ত্যাগ করে তারা দাবি আদায়ের লক্ষ্যে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অনশন চালিয়ে যাচ্ছেন। আগের ২৩ জনের সঙ্গে আরও ৪ জন অনশনে যুক্ত হয়েছেন বলে জানা গেছে।

এরআগে রাত আটটার দিকে উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে দেয় বিক্ষুব্ধরা। উপাচার্যের বাসভবনে পুলিশ ছাড়া আর কাউকে ঢুকতে দিচ্ছেনা শিক্ষার্থীরা।

রোববার সন্ধ্যা ৭ টার দিকে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ কর্মসূচি পালন করেন। পরে রাত ৯টায় হয় মশাল মিছিল। মিছিলটি অনশনস্থল থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের চেতনা-৭১ প্রদক্ষিন করে মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। মশাল মিছলে শত শত শিক্ষার্থী অংশ নেন। মিছিল শেষে উপাচার্যের কুশপুত্তলিকা দাহ করা হয়।

প্রসঙ্গত, গত ১৩ জানুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তাঁর পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েক শ ছাত্রী। শনিবার সন্ধ্যার দিকে হলের ছাত্রীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। রোববার দাবি আদায়ে ছাত্রীরা উপাচার্যকে অবরুদ্ধ করে রাখলে পুলিশ উপাচার্যকে উদ্ধার করতে গিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে পুলিশি সংঘর্ষ হয়। এতে অর্ধশত শিক্ষার্থীসহ কয়েকজন পুলিশ সদস্য আহত হন। এর পর থেকে উপাচার্য পদত্যাগের দাবি উঠে।

এ সম্পর্কিত আরও খবর