করোনায় আবারো দীর্ঘায়িত হচ্ছে ঢাবির সেশনজট

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 21:32:28

করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়াতে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত হল খোলা রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) তে সশরীরে ক্লাশ-পরীক্ষা বন্ধ রাখে। এদিকে সেশনজট কমানোর নানা পরিকল্পনা হাতে নিলেও আবারো দীর্ঘ সেশনজটে পড়তে যাচ্ছেন শিক্ষার্থীরা। 

সেশনজট কমাতে ঢাবি ২০২১-২০২২ শিক্ষাবর্ষের শরৎকালীন ও শীতকালীন ছুটি বাতিল করে দ্রুততার সহিত পরীক্ষা ও ফল প্রকাশের পরিকল্পনা হাতে নিলেও অনেক অনুষদ ও ইন্সটিটিউট সেই পরিকল্পনা বাস্তবায়ন করতে পারে নি। টেলিভিশন, ফিল্ম এ্যান্ড ফটোগ্রাফি, ফিন্যান্স, আরবি এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ এদের মধ্যে অন্যতম।

টেলিভিশন, ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগের চেয়ারম্যান হাবিবা রহমান জানান, অন্যান্য বিভাগের চেয়ে টেলিভিশন, ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগের অনেক ভিন্নতা রয়েছে। এখানে নির্দিষ্ট করে অনেক বিষয়ের উপর ব্যবহারিক ও ল্যাব রয়েছে। তাছাড়া এখানে হাতে-কলমে শেখার অনেক ব্যাপারই থেকে যায়। তাছাড়া বিভাগের পাঁচজন শিক্ষকের মধ্যে তিনজনই করোনা আক্রান্ত।

তিনি আরো জানান, আগামী ফেব্রুয়ারির ১৬ তারিখ থেকে সব সেমিস্টারের পরীক্ষা শুরু হবে। ফাইনাল ইয়ার ছাড়াও চতুর্থ সেমিস্টার, ষষ্ঠ সেমিস্টার ও অষ্টম সেমিস্টারসহ যাদেরই পরীক্ষা নেয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এ ব্যাপারে অনুষদের ডীন এবং বিভাগের চেয়ারম্যানের সাথে এ ব্যাপারে কথা বলা হবে। আমরা কোনভাবেই চাই না কেউ ক্ষতির সম্মুখীন হোক।

এ দিকে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল জানায়, বিষয়টি তদারকি’র মধ্যে রয়েছে ; ইতিমধ্যে যেসব বিভাগের চূড়ান্ত পরীক্ষা হয়নি তাদের তালিকা দিতে পরীক্ষা নিয়ন্ত্রককে বলেছি। 

জানা যায়, টেলিভিশন, ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগের অষ্টম সেমিস্টারের ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এছাড়া আরবি এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ তাদের সপ্তম এবং অষ্টম সেমিস্টারের ফলাফল প্রকাশ করেনি। এদিকে ফিন্যান্স বিভাগও তাদের ফাইনাল পরীক্ষা সময়মত নিলেও তারা এখন পর্যন্ত সপ্তম সেমিস্টারের ফলাফলই প্রকাশ করতে পারেনি।

এ সম্পর্কিত আরও খবর