জাবির সংরক্ষিত বনাঞ্চলে আগুন

বিবিধ, ক্যাম্পাস

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-31 13:35:53

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সুইমিংপুল সংলগ্ন মনপুরা এলাকার সংরক্ষিত বনাঞ্চলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

শনিবার (২৯ জানুয়ারি) বিকাল সাড়ে ৩টায় সেখানে আগুন লাগে। ঘটনাস্থলে উপস্থিত ছাত্র ও নিরাপত্তাকর্মীরা প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

ঘটনাস্থলে উপস্থিত ছাত্রলীগ কর্মী বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী সবুজ শিকদার জানান, দুপুরের পর দুজন বড় ভাইসহ আমি সুইমিংপুল এলাকায় হাঁটতে গিয়েছিলাম। হঠাৎ ধোঁয়া দেখে সেখানে গিয়ে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে। হাতের কাছে পানি দেওয়ার সরঞ্জাম না থাকায় গাছের ডাল ভেঙে তা দিয়ে আগুন নেভানোর চেষ্টা করি। এসময় হলের বন্ধুদেরও জানাই। পরে মোস্তাফিজ, পার্থ, জাফর ও আসিফ সেখানে এসে আগুন নেভাতে সাহায্য করে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা স্বাধীন ভাইও আগুনের কথা শুনে সেখানে আসেন। তিনিসহ কয়েকজন নিরাপত্তাকর্মীও আগুন নেভাতে সাহায্য করেন। পানি দিয়ে নেভানোর সুবিধা না থাকায় মনপুরা এলাকার অনেক জায়গা পুড়ে যায়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা রাসেল মিয়া স্বাধীন বলেন, বিকাল ৪টার দিকে আগুনের কথা শুনতে পাই। সঙ্গে সঙ্গে সেখানে উপস্থিত হই। ঘটনাস্থলে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মী উপস্থিত ছিলেন। সবাই এক সঙ্গে চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে সমর্থ হই। ঘটনাস্থলে উপস্থিত অন্যান্যদের কাছে জানতে পারি, কতিপয় বহিরাগত অজ্ঞাতনামা লোক আগুন জ্বালিয়ে চলে যায়। কারা আগুন জ্বালিয়েছে তাদের এখনও চিহ্নিত করা যায়নি। আগুন লাগার বিষয়টি বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীনকে অবহিত করেছি।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক কামরুল হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে প্রতি বছরই এমন আগুনের ঘটনা ঘটছে। এতে পরিবেশের ক্ষতি হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর