দেশে না ফেরায় ঢাবির ১৩ শিক্ষকের পদ শূন্য ঘোষণা

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 23:57:33

উচ্চ শিক্ষার জন্য দেশে বাহিরে গিয়ে নিদিষ্ট সময়ের মধ্যে চাকরিতে যোগদান না করাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১৩ জন শিক্ষকের পদ শূন্য ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাতে ১৩ শিক্ষকদের বিরুদ্ধে সিন্ডিকেট এই সিদ্ধান্ত গ্রহণ করে। ওই শিক্ষকদের মধ্যে অনেকে স্বেচ্ছায় পদত্যাগ চেয়ে বিশ্ববিদ্যালয়কে চিঠিও দিয়েছেন, বলে জানা যায়।

বিশ্ববিদ্যালয়টির একটি সূত্র জানায়, ২০১৫ সালের আগে উচ্চ শিক্ষার গ্রহণের জন্য বিদেশে পাড়ি জমান তারা। ওই সময় শর্ত সাপেক্ষে তারা বিশ্ববিদ্যালয়ের সকল সুযোগ-সুবিধা ভোগ করেছেন। নির্দিষ্ট সময় অতিক্রম হওয়ার পরও তারা চাকরিতে যোগদান করেননি। তাই বিশ্ববিদ্যালয়কে আর্থিক পাওনা ফেরত দিতে হবে। আর্থিক পাওনার পরিমাণ সর্বনিম্ন ৯ লাখ এবং সর্বোচ্চ ৫৩ লাখ টাকা।

এ অর্থ পরিশোধ করতে ওই শিক্ষকদের চিঠি পাঠানো হবে। স্বেচ্ছায় পদত্যাগ চাওয়া শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের পাওনা পরিশোধ করলে তাদের পদত্যাগ গ্রহণ করা হবে।

সংশ্লিষ্ট বিভাগগুলোতে শিক্ষকের সংকট থাকায় তা কাটিয়ে উঠার জন্য নতুন শিক্ষক নিয়োগ দেওয়া হবে, বলে জানায় ওই সূত্রটি।

এদিকে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজামান বলেন, কঠোর নিয়মের মধ্য দিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিয়ম অনুযায়ী ওই শিক্ষকদের কর্মস্থলে যোগদান করার কথা থাকলেও নির্দিষ্ট সময় অতিক্রমের পরও তারা যোগদান করেন নি। তাই তাদের পদগুলো শূন্য ঘোষণা করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর