বিশ্ব শান্তি সম্মেলনের ফটোসেশান ত্যাগ করলেন ঢাবি শিক্ষক

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:06:22

বিশ্ব শান্তি সম্মেলন-দুবাই-২০২২ ফটোসেশনে ইসরাইলের প্রতিনিধি থাকায় এ কর্মসূচি ত্যাগ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক মাহাদী হাসান। হাসান বিশ্ববিদ্যালয়টির আরবি বিভাগের প্রভাষক।

জানা যায়, দুবাইয়ের হোটেল বাহি-আজমাইনে প্রায় ১১০টি দেশ থেকে একজন করে প্রতিনিধি এতে অংশ নেয়। এর মধ্যে পাঁচটি দ্বিপাক্ষিক সেশনের মধ্যে ফিলিস্তিন-ইসরাইল ডেলিগেটের একটি সেশন ছিল। এ সময় অনিশ্চিত বাস্তবতায় পার করা ফিলিস্তীয় প্রতিনিধি মুহাম্মদ ফিলিস্তিনী ইসরাইলি কাউন্টার পার্টের সাথে বসতে অসম্মতি জ্ঞাপন করে সেশন ত্যাগ করেন। এরপর অনুষ্ঠান শেষে সবাই নিজস্ব পতাকা নিয়ে ছবি তোলার জন্য একত্রিত হওয়ার সময়ও মুহাম্মদ এতে যুক্ত হননি।

মুহাম্মদের ভাষ্য- যে ছবিতে ইসরাইলি পতাকা থাকবে। সেখানে কোন ফিলিস্তিনি থাকতে পারে না, এটাই ফিলিস্তিনিদের ঈমান।

এ সময় মুহাম্মদের সাথে সম্মতি জানিয়ে প্রথমে ফটোসেশন ত্যাগ করেন এক তিউনিশিয়ান। পর্যায়ক্রমে এক সৌদি, এক আলজেরিয়ান, এক সিরিয়ান এবং এক বাংলাদেশী ফটোসেশন ত্যাগ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক মাহাদী হাসান জানান, আমরা পাঁচজনই ফিলিস্তিনী মুহাম্মদের সাথে সম্মতি জানিয়ে ইসরাইলি পতাকার সাথে গ্রুপ ফটোসেশন ত্যাগ করেছি।

উল্লেখ্য, এর আগে শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক ওই সামিটে বাংলাদেশ থেকে হিসেবে অংশগ্রহণ করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর