সনদ হারিয়ে ভর্তি হতে না পেরে অনশনে শিক্ষার্থী

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 03:28:55

ভর্তি পরীক্ষায় পাসের পরও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাসের সনদপত্র হারিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ভর্তি হতে পারছেন না রহমতউল্লাহ। আর এ ঘটনায় তাকে ভর্তির সুযোগ দেওয়ার দাবিতে অনশন শুরু করেন এ ভর্তিচ্ছু।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) দুপুর আড়াইটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে বসে ঘণ্টাব্যাপী অবস্থান নেন তিনি। পরে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন মিত্র জুস খাইয়ে তার অনশন ভাঙান এবং প্রক্টর কার্যালয়ে নিয়ে যান।

জানা যায়, রহমতউল্লাহ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটে মেধা তালিকায় ৯১৭তম স্থান অধিকার করেন। মেধা অনুযায়ী তিনি ইসলামিক স্টাডিজ বিভাগে ভর্তির জন্য মনোনীত হন। কিন্তু গত শুক্রবার (১৬ নভেম্বর) মাদারীপুর থেকে চট্টগ্রামে আসার পথে ট্রেনে তার মূলসনদসহ যাবতীয় কাগজপত্র খোয়া যায়।

সনদবিহীন ভর্তির সুযোগ না থাকায় প্রশাসনও ভর্তিতে অপরগতা জানায়। তিনি এক শিক্ষকের সুপারিশের ভিত্তিতে কলা ও মানববিদ্যা অনুষদে আবেদন করলেও সব চেষ্টা বিফলে যায়। পরে বাধ্য হয়ে ভুক্তভোগী শিক্ষার্থী দাবি আদায়ে অনশনে নামেন।

অনশনকালে ‘অশিক্ষিত মূর্খ চোর, কেড়ে নিল সার্টিফিকেট। শিক্ষিতরা জীবন নিতে চায়,  ‘মাননীয় ডীন একটি পরিবারের স্বপ্নকে জীবন্ত কবর দেবেন না', সম্বলিত পোস্টার প্রদর্শন করেন।

জানতে চাইলে অনশনকারী শিক্ষার্থী রহমত উল্লাহ বার্তা২৪কে বলেন, ‘আমার তো কোনো ভুল ছিল না। চোরের কারণে সনদ হারিয়ে ভর্তি বঞ্চিত আমি। প্রশাসনের কাছে আবেদন করেও সাড়া না পাওয়ায় অনশনে নেমেছি।’

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন মিত্র বার্তা২৪কে বলেন, ‘তাকে সংশ্লিষ্ট বোর্ড থেকে সনদপত্র হারিয়ে এমন একটি কপি নিয়ে আসার জন্য বলেছি। একই সাথে রোববার (২৫ নভেম্বর) ভর্তি কমিটির সভায় এ বিষয়ে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর