হিযবুত তাহরীরের সদস্য সন্দেহে ঢাবির ৪ শিক্ষার্থী গ্রেফতার

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 22:31:11

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের সদস্য সন্দেহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন বিভাগের চার ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

গ্রেপ্তারকৃতরা হলেন- অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের ২০১৬ শিক্ষাবর্ষের ছাত্র রেজওয়ান পারভেজ, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের ২০১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মেহেদী হাসান বিজয়, বিবিএ ২০১৫ শিক্ষাবর্ষের নূরে আলম মো. সিহাব উদ্দিন ও ইংরেজি বিভাগের ২০১৮ শিক্ষাবর্ষের ছাত্র আবু আল জিন্নাতুল।

এসময় তাদের কাছ থেকে মোবাইল ফোন, ল্যাপটপ, হিযবুত তাহরীরের খসড়া সংবিধান, লিফলেট, পোস্টার, দুটি ম্যাগাজিন ও ১০টি প্লাস্টিকের খালি বোতল জব্দ করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা হিযবুতের সক্রিয় সদস্য বলে স্বীকার করেছে।

গত রোববার রাজধানীর পুরান ঢাকার বংশাল ও লালবাগ এলাকায় অভিযান চালায় সিটিটিসির ইন্টেলিজেন্স অ্যান্ড অ্যানালাইসিস বিভাগ। সোমবার (২৮ মার্চ) চারজনকে আদালতে হাজির করে দু’দিনের রিমান্ডে নেওয়া হয়েছে, বলে জানিয়েছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

সিটিটিসির ইন্টেলিজেন্স অ্যানালাইসিস বিভাগের সহকারী কমিশনার আরিফুল হোসেইন তুহিন বলেন, তাদের ইন্টেরিম মোবাইল মনিটরিং সেল (আইএমএমসি) সদস্যরা অনলাইন মনিটরিংয়ে জানতে পারেন হিযবুত তাহরীরের সদস্যরা অনলাইন ও অফলাইনে প্রচারণার মাধ্যমে দেশের অখণ্ডতা, সংহতি, জননিরাপত্তা ও সার্বভৌমত্ব বিপন্ন করার উদ্দেশ্যে উস্কানিমূলক কর্মকাণ্ড চালাচ্ছে।

তারা ১৮ মার্চ অনলাইন সম্মেলনের আয়োজন করে। ওই সম্মেলনকে সফল করার জন্য গোপন আস্তানায় বৈঠক করে। নিজেদের উপস্থিতি জানান দেওয়ার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও বংশাল থানা এলাকার বিভিন্ন স্থানে উস্কানিমূলক ও উগ্রবাদী পোস্টারিং করেছে।

তিনি আরও বলেন, এসব বিষয় যাচাই করে বংশাল ও আজিমপুর এলাকার দুটি আস্তানায় অভিযান চালিয়ে চারজনকে গ্রেফতার করা হয়েছে। প্রথমে বংশালের আস্তানা থেকে রেজওয়ানকে গ্রেফতার করা হয়। এরপর লালবাগের আজিমপুর এলাকা থেকে তিনজনকে গ্রেফতার করা হয়।

উল্লেখ্য, গত রোববার একই সময়ে লালবাগ থানার আজিমপুরের একটি ফ্ল্যাট থেকে ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র আশিকুর রহমানকেও তুলে নেওয়ার অভিযোগ ওঠে। তবে তার বিরুদ্ধে তেমন অভিযোগ না পাওয়ায় তাকে রোববার সন্ধ্যায় তার বাবা ও শিক্ষকের জিম্মায় ছেড়ে দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর