রাবিতে জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বুটেক্স

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 16:16:07

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) চ্যাম্পিয়ন হয়েছে। এতে রানার্স আপ হয়েছে আহসানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

দুই দিনব্যাপী আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায় শুক্রবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার মুক্তি মঞ্চে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেয়া হয়। বিতর্ক সংগঠন গ্রুপ অব লিবারেল ডিবেটারস’র (গোল্ড বাংলাদেশ) এ প্রতিযোগিতার আয়োজন করে।

বিতর্ক প্রতিযোগিতায় নিজেদের শাণিত করতে মোট ১৮টি বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক দল অংশগ্রহণ করে। প্রতিযোগিতার প্রথম দিনে শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে মোট তিন রাউন্ডে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং বিকাল সাড়ে চারটায় কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় দিনে কোয়ার্টার ফাইনাল থেকে সেমিফাইনালে মুখোমুখি হয় আহসানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বনাম জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং ঢাকা কলেজ বনাম বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়। তুমুল বিতর্কে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে ফাইনালে যাওয়ার গৌরব অর্জন করে আহসানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়।

ফাইনালের বিষয় ছিল ‘এই সংসদ নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরি করবে’। এর পক্ষে অবস্থান করে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বিপক্ষে অবস্থান করে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়। তর্ক যুদ্ধে নিজেদের সবার মধ্যে শ্রেষ্ঠ প্রমাণ করে বিজয়ী হয় বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় । এতে শ্রেষ্ঠ বক্তা হয় বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের বক্তা মো. আশরাফ।

বিতর্ক প্রতিযোগিতায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, সমাজকর্ম বিভাগের সভাপতি অধ্যাপক সাদেকুল আরেফিন মাতিন, শহীদ সোহরাওয়ার্দী হলের প্রাধ্যাক্ষ অধ্যাপক রবিউল ইসলাম প্রমুখ।

দুই দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতার বিচারক হিসেবে ছিলেন বিতর্ক সংগঠন গ্রুপ অব লিবারেল ডিবেটারস’র (গোল্ড বাংলাদেশ) বর্তমান ও সাবেক নের্তৃবৃন্দ। অনুষ্ঠানের পৃৃষ্ঠপোষকতা করে মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ)।

এ সম্পর্কিত আরও খবর