ফুল ভাসিয়ে বৈসাবি উদযাপন

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 01:00:59

পানিতে ফুল ভাসিয়ে ও নানা আয়োজনের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বৈসাবি উদযাপন হয়েছে। ঢাবিতে অধ্যয়নরত শতাধিক পাহাড়ি শিক্ষার্থীসহ রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত জুম্ম শিক্ষার্থী ও অভিভাবকরা এতে অংশগ্রহণ করেন।

মঙ্গলবার (১২ মার্চ) বিশ্ববিদ্যালয়টির জগন্নাথ হলের পুকুরে ফুল ভাসানোর মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি শামসুন্নাহার হল, রোকেয়া হল ঘুরে টিএসসি’র রাজু ভাষ্কর্যে গিয়ে শেষ হয়। বর্ণাঢ্য র‌্যালি ও সমাবেশটির উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এসময় জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহা, ইতিহাস বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মেসবাহ কামাল, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জোবাইদা নাসরিন, বাংলদেশ আদিবাসী ফোরামের সাংস্কৃতিক সম্পাদক হিরণ মিত্র চাকমা, বিশিষ্ট সঙ্গীত শিল্পী জান্নাত-এ-ফেরদৌসীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চৈত্র সংক্রান্তি এবং নতুন বছর’কে স্বাগত জানানোর জন্য স্মরণাতীতকাল থেকে পাহাড়ের জুম্ম জনগোষ্ঠীর মানুষ বর্ণাঢ্য আয়োজনে ঐতিহ্যগতভাবে নানা নামে উদযাপন করে আসছে। জুম্ম জনগোষ্ঠীসমূহের মধ্যে চাকমা’রা এটিকে বিজু, মারমা’রা সাংগ্রাই, ত্রিপুরা’রা বৈসু, তঞ্চঙ্গ্যা’রা বিষু এবং ম্রো’রা চাংক্রান নামে এই উৎসবটি স্বকীয় সাংস্কৃতিক আয়োজনে উদযাপন করে থাকেন।

এ সম্পর্কিত আরও খবর