জবিতে চৈত্র সংক্রান্তি উদযাপন

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 14:13:45

বছরের শেষ দিন হিসেবে পুরাতনকে বিদায় ও নতুন বর্ষকে বরণ করার জন্য নানা আয়োজনে উৎসবের আমেজে চৈত্র সংক্রান্তি পালন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় উদীচী। বুধবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এ অনুষ্ঠানের উদ্বোধন করেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় উদীচীর সভাপতি অনিক শাহ সুমিতের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শ্রেয়শ্রী সরকারের সঞ্চালনায় লোক-সংগীত, নৃত্য, কবিতা আবৃত্তি, ঢাক-ঢোল আর আবীরের রং মেখে দিনটিকে উৎযাপন করা হয়।

‘জ্বালো জ্ঞানের মশাল, ভাঙ্গো আঁধার’— স্লোগানে সমাজের সকল কুসংস্কার, ধর্মান্ধতা পরিহার করে প্রকৃত জ্ঞানের আলোয় আলোকিত সমাজ গড়ার প্রত্যয়ে অনুষ্ঠানটি পরিবেশিত হয়।

উদীচীর সাধারণ সম্পাদক শ্রেয়সী সরকার বলেন, বাঙালিয়ানা অনুষ্ঠানের মাধ্যমে পুরাতন বছরকে আমরা বিদায় জানালাম। অনুষ্ঠানের মাধ্যমে আমরা বাঙালির প্রাচীন ঐতিহ্য ও রীতিনীতি তুলে ধরার চেষ্টা করেছি। আমাদের বাঙালির সংস্কৃতিকে তুলে ধরেছি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, সংস্কৃতি বাঙালি জীবনের সাথে ওতোপ্রোতভাবে জড়িত। বাঙালিদের নিজস্ব কিছু সংস্কৃতি আছে তার মধ্যে চৈত্র সংক্রান্তি, পহেলা বৈশাখ অন্যতম। জীবসত্তাকে জীবন্ত রাখতে সংস্কৃতি চর্চা বাড়াতে হবে। বাঙালির ঐতিহ্যকে ধরে রাখতে হবে।

এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল ও সহকারী প্রক্টরসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

চৈত্র সংক্রান্তি অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা। ঢাকের তালে লাঠি খেলার মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর