বর্ণাঢ্য আয়োজনে খুবি দিবস পালিত

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 00:47:38

শিক্ষা কার্যক্রমের ২৮ বছর পূর্তিতে বর্ণাঢ্য শোভাযাত্রা ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) দিবস উদযাপন করা হয়েছে।

রোববার (২৫ নভেম্বর) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের হাদী চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

এরপর উপাচার্যের নেতৃত্বে হাদী চত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের শহীদ তাজউদ্দীন আহমেদ প্রশাসনিক ভবনের সামনে দিয়ে পুনরায় হাদী চত্বর, আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবন ও অপরাজিতা হল হয়ে শহীদ মিনারে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে মুক্তমঞ্চে উপাচার্য বিশ্ববিদ্যালয় দিবসের কেক কাটেন।

কেক কাটার পরে উপাচার্য বার্তা২৪কে বলেন, ‘২৮ বছরে খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্জন অনেক। দেশ ও দেশের বাহিরে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। তবে শুরু থেকে যতটুকু উন্নয়ন হওয়ার কথা ছিলো তা হয়নি। বর্তমান সরকার প্রায় ২৫০ কোটি টাকার উন্নয়নমূলক প্রকল্প চালু করেছে। আশা করি উন্নয়নের ধারাবাহিকতা চলমান থাকবে।’

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), শৃঙ্খলা প্রধান, ছাত্রবিষয়ক পরিচালক, বিভিন্ন হলের প্রভোস্টসহ বিভাগীয় প্রধানরা।

এছাড়া বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে বাদ যোহর বিশ্ববিদ্যালয় জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে বিকাল ৩টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা সাড়ে ৫টায় শহীদ মিনার চত্ত্বর, অদম্য বাংলা ও কটকা স্মৃতিসৌধে প্রদীপ প্রজ্বলন ও আলোকসজ্জা।

উল্লেখ্য, ১৯৮৭ সালের ৪ জানুয়ারি খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সংক্রান্ত সরকারি সিদ্ধান্ত গেজেট আকারে প্রকাশিত হয়। ১৯৮৯ সালের ৯ মার্চ খুলনা বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। ১৯৯০ সালের জুন মাসে জাতীয় সংসদে ‘খুলনা বিশ্ববিদ্যালয় আইন-১৯৯০’ পাশ হয়, যা গেজেট আকারে প্রকাশ হয় ঐ বছর ৩১ জুলাই।

এরপর ১৯৯০-৯১ শিক্ষাবর্ষে চারটি ডিসিপ্লিনে ৮০ জন ছাত্র-ছাত্রী ভর্তি করা হয়। ১৯৯১ সালের ৩০ আগস্ট প্রথম ওরিয়েন্টেশন ও ৩১ আগস্ট ক্লাস শুরুর মাধ্যমে শিক্ষা কার্যক্রমের শুভ সূচনা হয়। পরে একই বছরের ২৫ নভেম্বর খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

এ সম্পর্কিত আরও খবর