‘অন্তর্ভুক্তিমূলক শিক্ষা নিশ্চিতে সবাইকে এগিয়ে আসতে হবে’

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 02:21:04

দেশে অন্তর্ভুক্তিমূলক শিক্ষা নিশ্চিত করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের লক্ষ্যে জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করেছিলেন উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশ ইতিমধ্যেই অসাধারণ সাফল্য অর্জন করেছে।

বৃহস্পতিবার (১২ মে) বিশ্ববিদ্যালয়টির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং ঢাকাস্থ আলিয়ঁস ফ্রঁসেজ-এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত ‘অন্তর্ভুক্তিমূলক শিক্ষা’ শীর্ষক বিশেষ অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা দেন- ‘লাইব্রেরিজ উইদাউট বর্ডার্স’-এর সভাপতি অধ্যাপক ড. প্যাট্রিক ভেইল, স্বাগত বক্তব্য প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল হালিম।

‘লাইব্রেরিজ উইদাউট বর্ডার্স’-এর সভাপতি অধ্যাপক ড. প্যাট্রিক ভেইল বিশ্বের সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীসহ সকলের জন্য শিক্ষার সমান সুযোগ নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।

লাইব্রেরিজ উইদাউট বর্ডার্স: ফ্রান্সভিত্তিক আন্তর্জাতিক দাতব্য প্রতিষ্ঠান; সকলের জন্য তথ্য ও শিক্ষার সমান সুযোগ নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। বাংলাদেশসহ অর্ধশতাধিক দেশে ‘ডিজিটাল লার্নিং প্ল্যাটফর্ম’ গড়ে তোলার লক্ষ্যে সংস্থাটি আধুনিক প্রযুক্তি উদ্ভাবন করেছে।

প্রসঙ্গত, বিভিন্ন গণমাধ্যমের রিপোর্ট বলছে, ২০১০ সালে প্রণীত জাতীয় শিক্ষানীতিতেও অন্তর্ভুক্তিমূলক শিক্ষা একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে চিহ্নিত। অন্তর্ভুক্তিমূলক শিক্ষাব্যবস্থা হলো এমন একটি শিক্ষা কাঠামো, যা সব ধরনের শারীরিক, মানসিক ও আর্থসামাজিক প্রতিকূলতা অতিক্রম করে সুশিক্ষিত হয়ে উঠতে শিক্ষার্থীদের সাহায্য করে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার চতুর্থ লক্ষ্যে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের সব শিশুর জন্য অন্তর্ভুক্তিমূলক, সমতাপূর্ণ ও মানসম্মত সুশিক্ষা নিশ্চিত করার কথা বলা হয়েছে। তবে তা বাস্তবায়নে পুরোপুরি ব্যর্থ হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর