ঢাবি ভর্তি পরীক্ষা অস্থিতিশীল করার চেষ্টা করলে প্রতিহতের ঘোষণা ছাত্রলীগের

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 11:17:41

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা চলাকালীন ক্যাম্পাসে কোন ধরনের অস্থিতিশীল ও শিষ্টাচার বহির্ভূত আচরণ করলে প্রতিহত করার ঘোষণা দিয়েছে ঢাবি ছাত্রলীগ।

বৃহস্পতিবার (২ জুন) ভর্তি পরীক্ষা উপলক্ষে মধুর ক্যান্টিনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের সঞ্চালনায় পরিচালিত সংবাদ সম্মেলনে একথা বলেন ছাত্রলীগ নেতৃবৃন্দ। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও বিভিন্ন হল ইউনিট ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় একটি গণতান্ত্রিক বিশ্ববিদ্যালয়। সকল ছাত্র সংগঠন কাজ করবে এটিই স্বাভাবিক। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার যে সার্বিক পরিস্থিতি সেটিকে কেউ ব্যাহত করলে ছাত্রলীগ তাদের প্রতিহত করবে। এক্ষেত্রে ছাত্রলীগ শান্তিপূর্ণভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর সাহায্য নেবে।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সত্য-সুন্দর-ন্যায়ের প্রতি দায়বদ্ধ এই ক্যাম্পাসে মেধাভিত্তিক প্রতিযোগিতার অসাধারণ আবহ তৈরি হয়। তারুণ্যের এই উৎসবকে মুখরিত, নান্দনিক, সহজ ও সুপরিকল্পিত করতে বদ্ধপরিকর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, বিগত কয়েকদিনের ঘটনা ছাত্রদলের একপাক্ষিক সন্ত্রাস। সাধারণ শিক্ষার্থীরা তাদের বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিরোধ গড়ে তুলেছে। তবে ভর্তি পরীক্ষার দিন কোনো স্বাভাবিক দিন নয়। শিক্ষার্থীরা-অভিবভাবকরা আসবেন। তাই সকল ছাত্রসংগঠনের কাছে আহ্বান থাকবে যাতে সকলে দায়িত্বশীল আচরণ করেন।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় বলেছেন, ক্ষমা না চাইলে ছাত্রদল ক্যাম্পাসে আসতে পারবে না। ছাত্রদল ক্যাম্পাসে আসতে পারবে না এরকম কোনো বিষয় আছে কি না জানতে চাওয়া হলে সাদ্দাম হোসেন বলেন, কোন সংগঠন কী করবে না করবে এটি আমাদের বিষয় নয়।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে তারা ক্যাম্পাসে আসতে পারবে কি না এমন প্রশ্নের জবাবে সাদ্দাম বলেন, তারা তাদের অশ্লীল, ‌অভদ্র ও রাজনৈতিক শিষ্টাচারবিরোধী বক্তব্যের জন্য অনতিবিলম্বে ক্ষমা চাইবেন এটা বাংলাদেশের ছাত্রসমাজ প্রত্যাশা করে। একারণেই বংলাদেশ ছাত্রলীগের সভাপতি এই কথাটি বলেছিলেন।

প্রসঙ্গত, আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে পরীক্ষা। এবারও ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর