ছাত্রলীগের কার্যক্রমে সন্তুষ্ট ভর্তিচ্ছু ও অভিভাবকরা

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 12:37:55

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে গত শুক্রবার থেকে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আজ শনিবার (৪ জুন) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ভর্তিচ্ছুদের দুর্ভোগ লাঘবে নানা সেবা দিতে দেখা গেছে শিক্ষার্থীদের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও জেলা সংগঠনগুলোকে। এর মধ্যে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ‘ছাত্রলীগ’ -র কার্যক্রম ছিল চোখে পড়ার মত। সরেজমিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলাভবন, কার্জন হল, টিএসসি, লাইব্রেরি চত্বর, সামাজিকবিজ্ঞান অনুষদ, ব্যবসায় শিক্ষা অনুষদসহ বিভিন্ন পয়েন্টে ছাত্রলীগের নানা কার্যক্রম দেখা যায়। বিভিন্ন পয়েন্টে ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় হেল্প ডেস্ক, জরুরি মেডিকেল সেবা, জয় বাংলা বাইক সার্ভিস, অভিভাবক ছাউনির ব্যবস্থা, ভ্রাম্যমাণ টয়লেটের ব্যবস্থা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইল চেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ, প্রাথমিক চিকিৎসাকেন্দ্র গঠন এবং মাস্ক, কলম ও পানি সরবরাহ করছেন ছাত্রলীগ নেতাকর্মীরা।

জানা যায়, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ভর্তি পরীক্ষায় আগত শিক্ষার্থীদের সহায়তা প্রদানে ১২ দফা কর্মসূচি হাতে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগ। ছাত্রলীগের এমন কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকেরা।

ছাত্রলীগের হেল্প ডেস্ক থেকে সাহায্য নেয়া বদরুন্নেসা কলেজের শিক্ষার্থী তাসনিম আক্তার বলেন, নার্সিং এ ভর্তি পরীক্ষা দিতে এসেছিলাম এখানে। অনেক ভোগান্তি পোহাতে হয়েছিল। তবে এবার কেন্দ্র খুঁজতে সমস্যা পড়তে হয় নি। ডেস্ক বসা ভাইয়া-আপুরা অনেক বেশি ফ্রেন্ডলি।

জয় বাংলা বাইক সার্ভিস নেয়া ভর্তিচ্ছু শিক্ষার্থী নাহিদ ইসলাম জানান, ছাত্রলীগের এ উদ্যেগটি আসলেই প্রশংসা করার মত। আমার পরীক্ষার কেন্দ্র মোকারম ভবনে পড়েছিল। হেল্প ডেস্কে যোগাযোগ করলে, তাঁরা আমাকে বাইকে করে কেন্দ্রে পৌঁছে দেয়।


এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় এলাকার বিভিন্ন জায়গাতে ছাউনি টেনে করা হয়েছে অভিভাবকদের বসার জায়গা। বেশ কয়েকজন অভিভাবকের সাথে কথা হলে, তাঁরা এমন উদ্যেগের বেশ প্রশংসা করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টার দা’ সূর্য সেন হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিয়াম রহমান বলেন, ভর্তিচ্ছু শিক্ষার্থীরা যেন পরীক্ষা দিতে এসে কোন বিড়ম্বনায় না পড়ে ; সেই লক্ষ্যে বিশ্ববিদ্যালয় ও হল ছাত্রলীগ নিরলসভাবে ভাবে কাজ করে যাচ্ছে। বাইক সুবিধা, কলম, বিশুদ্ধ খাবার পানি ও পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের মোবাইল ফোন, ব্যাগ সহ নানা প্রয়োজনীয় জিনিসপত্র দেখভাল নিশ্চিতের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এর মাধ্যমে আমরা এটি নিশ্চিত করতে চেয়েছি যেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু প্রত্যেক শিক্ষার্থী যেন পরীক্ষা দিতে এসে একই প্লাটফর্মে সমান সুবিধা পায়। এছাড়াও অভিভাবকদের বসার জায়গা সহ তাঁদের বিভিন্ন সেবা দানে ছাত্রলীগের নেতা-কর্মীরা পাশে ছিল, বলে জানান তিনি।

এদিকে বিশ্ববিদ্যালয়টির শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, গত কয়েক বছর ধরে বাংলাদেশ ছাত্রলীগ ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের পাশে থেকে সেবা দিয়ে যাচ্ছে। হল শাখা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তথ্য সরবরাহ থেকে শুরু করে নানা ধরনের সেবা দিচ্ছে। যেকোনো প্রয়োজন ও পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের স্বেচ্ছাসেবকরা পরীক্ষা যতদিন চলবে ততদিন ভর্তিচ্ছুদের পাশে থাকার অঙ্গিকার করছে।

এছাড়া ছাত্রলীগের হাতে নেওয়া এমন কর্মসূচী ছাত্র রাজনীতিতে একটি স্ট্যান্ডার্ড তৈরি করেছে। যা ছাত্র সংগঠনগুলোর মধ্যে একধরনের ইতিবাচক প্রতিযোগিতা সৃষ্টি করেছে, বলে মনে করেন ছাত্রলীগের এ নেতা।

এ সম্পর্কিত আরও খবর