নতুন অর্থবছরে ঢাবির গবেষণা খাতে বরাদ্দ বেড়েছে

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 16:02:25

নতুন অর্থবছরে (২০২২-২৩) ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাজেটের আকার বৃদ্ধির সাথে সাথে গবেষণা খাতেও বরাদ্দ বৃদ্ধি পেয়েছে। নতুন অর্থবছরের বাজেটে গবেষণা মঞ্জুরি হিসেবে ১৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা মোট বাজেটের ১ দশমিক ৬৩ শতাংশ। চলতি অর্থবছরে এই বরাদ্দ ছিল ১১ কোটি টাকা, যা ছিল মোট বাজেটের ১ দশমিক ৩২ শতাংশ।

জানা যায়, ২০২২-২৩ অর্থবছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত বাজেটের পরিমাণ ৯২২ কোটি ৪৮ লাখ টাকা। গত (২০২১-২২) অর্থবছরে বাজেট ছিল ৮৩১ কোটি ৭৯ লাখ টাকা। সে হিসেবে এবার বাজেটের পরিমাণ বেড়েছে ৯০ কোটি ৬৯ লাখ টাকা।

এর আগে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ অর্থবছরের ৯২২ কোটি ৪৮ লাখ টাকার প্রস্তাবিত বাজেট সিন্ডিকেট সভায় পেশ করেন। সভায় এই বাজেট নিয়ে দীর্ঘ আলোচনা করা হয় এবং উক্ত বাজেট সিনেটের বার্ষিক অধিবেশনে উপস্থাপনের জন্য অনুমোদন দেওয়া হয়।

সিন্ডিকেট সূত্রে জানা যায়, নতুন অর্থবছরের (২০২২-২৩) জন্য ৯২২ কোটি ৪৮ লাখ টাকার প্রস্তাবিত বাজেটের পাশাপাশি চলতি অর্থবছরের ৮২২ কোটি ৪১ লাখ টাকার সংশোধিত বাজেট পেশ করেন কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ। চলতি অর্থবছরের (২০২০-২১) জন্য গতবছর ৮৩১ কোটি ৭৯ লাখ টাকার বাজেট অনুমোদিত হয়েছিল। অর্থাৎ এবার ৯ কোটি ৩৮ লাখ টাকা কম খরচ হয়েছে। নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত ৯২২ কোটি ৪৮ লাখ টাকার বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছ থেকে অনুদান হিসেবে ৭৮১ কোটি ৯৪ লাখ টাকা ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাতগুলো থেকে ৮৩ কোটি টাকা আয় ধরা হয়েছে। অর্থাৎ বাজেটে সাড়ে ৫৭ কোটি টাকার মতো ঘাটতি থাকবে।

সিন্ডিকেট সদস্যরা জানান, প্রস্তাবিত নতুন বাজেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন হিসেবে মোট বাজেটের ২৯ দশমিক ৫৯ শতাংশ ও ভাতা হিসেবে ২৩ দশমিক ৭৪ শতাংশ ব্যয় ধরা হয়েছে।

উল্লেখ্য, আগামী ১৬ জুন ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর