ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্ষা উৎসব ১৪২৯ পালিত

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 12:09:34

পুষ্প-বৃক্ষে, পত্রপল্লবে, নতুন প্রাণের সঞ্চার করে নতুন সুরের বার্তা নিয়ে সবুজের সমারোহে এসেছে বর্ষা। আর বর্ষাকে বরণ করে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) উদযাপিত হয়েছে বর্ষা উৎসব-১৪২৯।

বুধবার (১৫ জুন) সকাল সাড়ে ৭ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক পরামর্শ কেন্দ্রের (টিএসসি) সবুজ চত্বরে বর্ষা উৎসব উদযাপন পরিষদের আয়োজনে এ উৎসব অনুষ্ঠিত হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এতে সভাপতিত্ব করেন বিশিষ্ট নৃত্যশিল্পী, লেখক ও গবেষক অধ্যাপক ড. নিগার চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন বর্ষা উৎসব উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট।

এদিন সকাল সাড়ে সাতটায় যন্ত্র সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এসময় বর্ষাকথন পর্বে অংশ নেয় ঢাবির উপাচার্য মো. আখতারুজ্জামান। তিনি বলেন, এধরনেরর উৎসবের মাধ্যমে মানুষের মধ্যে অসাম্প্রদায়িক মানবিক মূল্যবোধ জাগ্রত হয় এবং সম্প্রীতির মেলবন্ধন রচিত হয়। বর্ষা মৌসুম বৃক্ষরোপণের জন্য একটি উপযুক্ত সময়। পরিবেশ সংরক্ষণে এই মৌসুমে পর্যাপ্ত বৃক্ষরোপণ করার জন্য উপাচার্য সকলের প্রতি আহ্বান জানান।


এ সময় আরো বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা, সাহিত্যিক ও গবেষক ড. হায়াৎ মামুদ এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বর্ষা উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট প্রমুখ।

অনুষ্ঠানে উপাচার্য শিশু শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেন। উৎসবে বিভিন্ন প্রতিষ্ঠানের শিল্পীরা যন্ত্র সংগীত, দলীয় নৃত্য, দলীয় সংগীত, একক সংগীত ও একক আবৃত্তি পরিবেশন করেন।

এ সম্পর্কিত আরও খবর