ঢাবির সিনেট অধিবেশন বর্জন ভিপি নূরের

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 17:07:07

শুরু হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নীতিনির্ধারণী ফোরাম সিনেটের বার্ষিক অধিবেশন। এ অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে বলে জানা গেছে৷

বৃহস্পতিবার (১৬ জুন) অনুষ্ঠিত হওয়া এ বাজেট অধিবেশনে অংশগ্রহণের আমন্ত্রণ পেলেও এ অধিবেশনে যোগ দিবেন না বলে জানিয়েছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক। ‘নৈতিকতার’ জায়গা থেকে সিনেট অধিবেশন বর্জনের ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছেন তিনি। অধিবেশনে না আসায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাসও দিয়েছেন নূর।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, গত এক বছর সিনেট সদস্য হিসেবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সভায় আমন্ত্রণ পেলেও আমি সে সবে অংশ নিইনি। আজকেও আমি আমন্ত্রণ পেয়েছি তবে অচল ও মেয়াদোত্তীর্ণ ডাকসুর প্রতিনিধি হয়ে সিনেটের কার্যক্রমে অংশগ্রহণ করা নৈতিকতাবিরোধী বলে আমি মনে করি। এ কারণে সিনেটের বার্ষিক অধিবেশনে অংশ নিচ্ছি না। আমার সুস্পষ্ট দাবি, অবিলম্বে ডাকসু নির্বাচনের আয়োজন করে সিনেটে শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা হোক।

তিনি আরও বলেন, আমি ডাকসু নির্বাচনের মাধ্যমে সিনেটে ছাত্র প্রতিনিধি আনার জন্য একাধিকার বলেছি। বর্তমান প্রশাসন আমাদের কথায় কর্ণপাত করেননি। আমি চাই, সিনেটে প্রকৃত প্রতিনিধিরাই শিক্ষার্থীদের দাবি-দাওয়া, অধিকার নিয়ে কথা বলুক।

বেলা তিনটা থেকে সিনেটের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেটের বার্ষিক অধিবেশন শুরু হয়েছে। অধিবেশনে ২০২২-২৩ অর্থবছরের জন্য বিশ্ববিদ্যালয়ের ৯২২ কোটি ৪৮ লাখ টাকার বাজেট উপস্থাপন করা হবে। সিনেটে আলোচনার পর নতুন অর্থবছরের বাজেট ও চলতি অর্থবছরের (২০২১-২২) সংশোধিত বাজেট চূড়ান্ত হবে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্য সংখ্যা ১০৫। এর মধ্যে ডাকসু মনোনীত পাঁচ শিক্ষার্থী-প্রতিনিধি থাকেন। পরবর্তী ডাকসু নির্বাচন না হওয়া পর্যন্ত ছাত্রত্ব থাকা সাপেক্ষে ওই শিক্ষার্থী-প্রতিনিধিরা সিনেটের সদস্য থাকতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর