ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটে ৯২২ কোটি টাকার বাজেট উত্থাপিত

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:16:11

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২২-২০২৩ অর্থবছরে ৯২২ কোটি ৪৮ লাখ টাকার বাজেট সিনেটের বার্ষিক অধিবেশনে উত্থাপিত হয়েছে। গত (২০২১-২২) অর্থবছরে বাজেট ছিল ৮৩১ কোটি ৭৯ লাখ টাকা। সে হিসাবে এবার বাজেটের পরিমাণ বেড়েছে ৯০ কোটি ৬৯ লাখ টাকা।

বৃহস্পতিবার (১৬ জুন) বিকাল ৩ টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট মিলনায়তনে এই অধিবেশন শুরু হয়। এতে সভাপতিত্ব করছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ অর্থবছরের ৯২২ কোটি ৪৮ লাখ টাকার প্রস্তাবিত বাজেট অনুমোদনের জন্য সভায় উত্থাপন করেন। উত্থাপিত বাজেটে দেখা যায়, ৯২২ কোটি ৪৮ লাখ টাকার বাজেট থেকে ৬৭১ কোটি ৯৪ লাখ টাকা ব্যয় হবে শিক্ষক কর্মকর্তা কর্মচারীদের বেতন, ভাতা ও পেনশন খাতে। যা মোট ব্যায়ের ৭২.৮৫ শতাংশ।

২০২২-২০২৩ অর্থ বছরের জন্য সিন্ডিকেট ৯২২ কোটি ৪৮ লক্ষ টাকার প্রস্তাবিত অনুন্নয়ন ব্যয় অনুমোদন করেছে। উত্থাপিত বাজেটে দেখা যায়, এবারের মূল বাজেট ৯২২ কোটি ৪৮ লাখ টাকা। এর মধ্যে বেতন-ভাতা এবং পেনশন বাবদ ব্যায় হবে ৬৭১ কোটি ৯৪ লাখ টাকা, গবেষণা মঞ্জুরী খাতে ১৫ কোটি ৫ লাখ টাকা, অন্যান্য অনুদান বাবদ ৩৩ কোটি ৫৪ লাখ টাকা, পণ্য ও সেবা খাতে ১৭৯ কোটি ৯৯ লাখ ৮ হাজার টাকা এবং মূলধন খাতে ব্যায় হবে ২১ কোটি ৯৫ লাখ ৯২ হাজার টাকা।

৯২২ কোটি ৪৮ লাখ টাকার মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (বিমক) দিবে ৭৮১ কোটি ৯৪ লাখ টাকা আর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ৮৩ কোটি টাকা। যা শিক্ষার্থীদের থেকে ফি, ভর্তি ফর্ম বিক্রি, বেতন ভাতাদি থেকে কর্তন, সম্পত্তি এবং বিবিধ থেকে আয় হবে। সে হিসেবে বাজেটে ঘাটতির পরিমাণ দাঁড়াবে ৫৭ কোটি ৫৪ লাখ টাকা। যা গত বছরের তুলনায় ১২ কোটি ৭১ লক্ষ টাকা কম। ২০২১-২০২২ অর্থ বছরের মূল বাজেটে বিঘ্নক-এর অনুদানের তুলনায় ২০২২-২০২৩ অর্থ বছরে বিমক-এর বরাদ্দ ৫০ কোটি ৬৬ লক্ষ টাকা বাড়বে।

এ বছর শিক্ষার্থীদের থেকে ফি বাবদ আয়ের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ১৬ কোটি ৬০ লাখ টাকা, ভর্তি ফর্ম বিক্রি থেকে আয়ের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৩৮ কোটি ৩৫ লাখ টাকা, বেতন ভাতাদি থেকে কর্তনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ১৬ কোটি ২০ লাখ টাকা, সম্পত্তি থেকে আয় ধরা হয়েছে ২ কোটি ৯০ লাখ টাকা এবং বিবিধ থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ কোটি ৯৫ লাখ টাকা।

সংশোধিত বাজেটের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, ২০২১-২০২২ সালের মূল বাজেট ছিল ৮৩১ কোটি ৭৯ লক্ষ টাকা। সংশোধিত বাজেটে ২৮ কোটি ৮৯ লক্ষ বৃদ্ধি করে সংশোধিত বাজেট দাঁড়ায় ৮৬০ কোটি ৬৮ লক্ষ টাকা। উক্ত সংশোধিত বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে অনুদান ৭৩১ কোটি ২৮ লক্ষ টাকা এবং নিজস্ব আয় হিসেবে ৬৫ কোটি টাকা সহ আয় ধরা হয়েছে ৭৬১ কোটি ৫৪ লক্ষ টাকা। ফলে ঘাটতি দাঁড়িয়েছে ৩৮ কোটি ২৭ লক্ষ টাকা মাত্র যা মোট প্রাক্কলিত ব্যয়ের ৪.৪৫%।

কোষাধ্যক্ষ আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কোন লাভজনক প্রতিষ্ঠান নয় বিধায় নিজস্ব তহবিল থেকে ঘাটতি মেটানো সম্ভব হবে না। প্রতি বছর এভাবে তহবিলের ঘাটতি হলে বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন কষ্টসাধ্য হবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়ের নতুন নতুন খাত খুঁজে বের করতে হবে অথবা সরকারের নিকট হতে বিশেষ অনুদান চাওয়া যেতে পারে। ২০২১-২২ অর্থ বছরে মাননীয় প্রধানমন্ত্রী নিজ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের হল ও একাডেমিক ভবন মেরামত ও সংস্কারের জন্য বিমককে একটি বিশেষ তহবিল প্রদান করেছেন যেখান থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়কে ৬ কোটি ৩০ লক্ষ টাকা দেয়া হয়েছে। আমি ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ ও গভীর কৃতজ্ঞতা জানাচ্ছি এবং আশাকরি আগামীতে বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনে বর্ধিত হারে এ ধরণের অনুদান আমরা পাব।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দীন আহমেদ, ছাত্র প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন সাদ্দাম হোসেন ও তিলোত্তমা শিকদার। তবে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর এই অধিবেশন বর্জন করেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর ২১ ধারায় অর্পিত ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সিনেটের এ বার্ষিক অধিবেশন আহ্বান করেছেন।

এর আগে গত রবিবার (১২ জুন) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের (সিন্ডিকেট) এক সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর