‘বর্তমান পৃথিবীতে মূল্যবোধের সংকট চলছে’

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 13:34:32

‘বর্তমান পৃথিবীতে মূল্যবোধের সংকট চলছে। এ অবস্থায় বিশ্ব শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় মাওলানা রুমির দর্শন প্রাসঙ্গিক।’

রোববার (১৯ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয় গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের উদ্যোগে আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ‘Contemporary Implications of Mawlana Rumi's Thoughts Especially for Younger Generations’ শীর্ষক স্মারক বক্তৃতায় প্রধান অতিথির বক্তব্যে এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী এ কথা বলেন ।

ঢাকা বিশ্ববিদ্যালয় গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. শাহ কাওসার মুস্তাফা আবুলউলায়ী অনুষ্ঠান সঞ্চালনায় সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) সুন্দর সমাজ ও পৃথিবী গড়ে তোলার লক্ষ্যে মানবিক ও নৈতিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়টির কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক ড. এম শসশের আলী প্রমুখ।

উল্লেখ্য, প্রখ্যাত শিক্ষাবিদ ও দার্শনিক গোবিন্দচন্দ্র দেবের অর্থানুকূল্যে দর্শনের উচ্চতর চর্চা ও গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রতিষ্ঠিত গোবিন্দদেব দর্শন গবেষণা কেন্দ্র। ১৯৭১ সালের ২৬ মার্চ অধ্যাপক দেব শহীদ হলে পরের বছর ২০ ফেব্রুয়ারি বিভাগীয় ছাত্র-শিক্ষকদের সমন্বয়ে ‘দেব-স্মৃতি সংসদ’ গঠিত হয়। এ সংসদের প্রস্তাবে এবং বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সুপারিশে ১৯৮০ সালের ১৫ ডিসেম্বর Dev Centre for Philosophical Studies নামে এ কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। ১৯৯১ সালের ৩১ জানুয়ারি কেন্দ্রের বাংলা নামকরণ করা হয় ‘গোবিন্দদেব দর্শন গবেষণা কেন্দ্র’।

এ সম্পর্কিত আরও খবর