ঢাবি ক্লাবে রিজভীকে নিয়ে তোলপাড়ের ঘটনায় সাদা দলের প্রতিবাদ

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 17:59:39

 

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্লাবে অনুষ্ঠিত একটি ঘরোয়া সামাজিক অনুষ্ঠানকে ‘তথা কথিত গোপন ষড়যন্ত্র বৈঠক’ আখ্যা দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সম্মানহানির অপচেষ্টার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দল সমর্থক শিক্ষকরা বুধবার (২২ জুন) রাতে এক বিবৃতি দিয়েছেন।

সেই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের সভাপতি এবং সিনেট সদস্য অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলামসহ অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সম্পর্কে অসম্মানজনক বক্তব্য দিয়ে তাদের হেয় প্রতিপন্ন এবং শাস্তি দাবির ঘটনায় উদ্বেগ প্রকাশ, নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান স্বাক্ষরিত বিবৃতি দেন বিএনপি জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল।

বিবৃতিটি বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের একটি মিলনস্থল। দল-মত নির্বিশেষে ক্লাবের সদস্য শিক্ষক ও কর্মকর্তারা এই ক্লাবকে তাদের অবসর বিনোদনের একটি কেন্দ্রস্থল হিসেবে ব্যবহার করেন। এখানে ক্লাব সদস্যরা তাদের পরিবার ও বন্ধু-বান্ধবদেরও নিয়ে আসেন। এমনকি এই ক্লাবে দেশের শীর্ষ রাজনীতিবিদদের আগমনের ঘটনাও নজিরবিহীন নয়। এখনো প্রতিনিয়তই এই ক্লাবে যারা আসেন তাদের মধ্যে রাজনীতিবিদদের দেখা যায়। এ নিয়ে শিক্ষক বা ক্লাব কর্তৃপক্ষের কোনো আপত্তি বা বিরোধিতা অতীতে আমরা কখনো দেখিনি। কিন্তু গত ১৮ জুন ঘরোয়া একটি ছোট অনুষ্ঠানে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী ও তার স্ত্রীর অংশগ্রহণকে কেন্দ্র করে এই অনুষ্ঠানটিকে ‘গোপন ষড়যন্ত্র বৈঠক’ আখ্যা দিয়ে যে অপপ্রচার চালানো হচ্ছে তা অনাকাঙ্খিত ও অত্যন্ত দুঃখজনক।

বিবৃতিতে আরো বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব একটি উন্মুক্ত স্থানে অবস্থিত। এটি সম্পূর্ণরূপে সিসিটিভির আওতাযুক্ত। এমন একটি ক্লাবে অংশগ্রহণকারীরা সন্ত্রীক এসে গোপন ষড়যন্ত্র বৈঠক করবেন, তা সুস্থ মস্তিষ্কের কারো নিকট বিশ্বাসযোগ্য হবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়কে ইতোমধ্যেই ক্ষমতাসীন রাজনৈতিক দলের অভয়ারণ্যে পরিণত করা হয়েছে। এখানে ভিন্নমতের উপস্থিতি সহ্য করার মতো ন্যূনতম সৌজন্যতাবোধও আমরা লক্ষ্য করি না।

১৮ জুনের ঘটনাটি এরূপ কর্তৃত্ববাদী মানসিকতারই বহিঃপ্রকাশ। আমরা এ ধরনের হীন মানসিকতা সম্পন্ন কাজের তীব্র নিন্দা জানাচ্ছি।

একই সাথে অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীসহ অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষকদের সম্পর্কে যে অসৌজন্যমূলক বক্তব্য দেয়া হয়েছে তাদের শাস্তি দাবি ও এ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানানো হয় বিবৃতিতে। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের সার্বজনীন বৈশিষ্ট্য যাতে ক্ষুণ্ন না হয়, সে বিষয়ে সজাগ থাকার জন্য ক্লাব কর্তৃপক্ষকেও অনুরোধ করেন সাদা দলের নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, ক্লাবের সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায়, রিজভী গত রোববার (১৯ জুন) রাত ১১টা ১৭ মিনিটে বিশ্ববিদ্যালয়ের ক্লাবে প্রবেশ করেন। তিনি সেখানে রাত একটা পর্যন্ত অবস্থান করেন। ওই সময় ক্লাবে তার সঙ্গে ঢাবির বিএনপি সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দলের সাবেক আহ্বায়ক ও ক্লাবের বর্তমান সভাপতি অধ্যাপক ওবায়দুল ইসলামসহ আরও ১০ থেকে ১২ জন ছিলেন।

এদিকে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, ইউট্যাব এর একটি ঘরোয়া দাওয়াতে এসেছিলেন তিনি সেখানে। যেখানে ঢাবি এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ও তিনজন সাংবাদিক উপস্থিত ছিলেন। আমন্ত্রিত অতিথি সহ সব মিলিয়ে ১০ থেকে ১২ জন উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর