আইনের শাসন প্রতিষ্ঠিত না হলে সড়ক দুর্ঘটনার থামানো যাবে না

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 02:23:02

 

দেশে আইনের শাসন সুপ্রতিষ্ঠিত না হলে সড়কে নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনার নামে হত্যাকাণ্ড থামানো যাবে না। দ্রুত বিচার ট্রাইব্যুনালে সড়কে বা মহাসড়কে এসব হত্যাকাণ্ডের বিচার করতে হবে।

সোমবার (২৫ জুলাই) সকাল রাজধানীর শাহবাগে সাভারে সড়ক দুর্ঘটনায় নিহত পরমাণু শক্তি কমিশনের বিজ্ঞানীদের স্মৃতি রক্ষার্থে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ এবং দোষী ব্যক্তিদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিত মানববন্ধন চলাকালে বক্তারা এ কথা বলেন।

বক্তারা আরো বলেন, সড়কে এসব মৃত্যুকে দুর্ঘটনা না বলে হত্যাকাণ্ড বলাই শ্রেয়। এসব হত্যাকাণ্ডেরও কোনো বিচার হয় না। পুরো সড়ক পরিবহন সেক্টর অনিয়ম ও দুর্নীতিগ্রস্ত। কিছু টাকা দিলেই বিআরটিএ থেকে ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির ফিটনেস সার্টিফিকেট দেওয়া হয়, মানা হয় না সঠিক প্রক্রিয়া।

মানববন্ধনে বক্তব্য রাখেন সংসদ সদস্য শিরীন আখতার, কথা সাহিত্যিক আনিসুল হক, পিপলস ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী, নাট্যব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, পূজা সরকারের বাবা অমল সরকার প্রমুখ।

এ সময় বক্তারা ঘটনায় অভিযুক্ত বাসমালিকসহ দায়ীদের অবিলম্বে গ্রেপ্তার করে বিচারের আওতায় আনতে হবে। দেশে আইনের শাসন সুপ্রতিষ্ঠিত না হলে সড়কে নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনার নামে হত্যাকাণ্ড থামানো যাবে না। মানববন্ধন চলাকালে বক্তারা পাঁচ দফা দাবি পেশ করেন। দাবিগুলোর সঙ্গে একাত্মতা ও সংহতি প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

দাবিগুলো হলো:

১. সম্পূর্ণ ঘটনার সুষ্ঠু তদন্তপূর্বক অর্থলোভী বিবেকহীন অমানুষ বাসমালিকসহ দোষী ব্যক্তিদের অতি দ্রুত গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা।

২. বিজ্ঞানী পূজা সরকারসহ নিহত অন্যান্য বিজ্ঞানীদের প্রত্যেকের নামে পরমাণু শক্তি কমিশনের একটি করে গবেষণাগারের নামকরণ করা এবং কমিশন প্রাঙ্গণে স্মারক স্তম্ভ নির্মাণ।

৩. দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরমাণু শক্তি কমিশনের বিজ্ঞানীদের বহনকারী বাসটি পরমাণু শক্তি কমিশনের প্রাঙ্গণে সংরক্ষণ করা। যার মাধ্যমে পরবর্তী প্রজন্মের বিজ্ঞানীরা তাঁদের অনুকরণীয় ও অনুসরণীয় অগ্রজদের সম্পর্কে জানতে পারে।

৪. নিরাপদ সড়ক আইনের কঠোর বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।

৫.২০১৮ সালের নিরাপদ সড়ক আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী দূরপাল্লার পথে বিকল্প চালক রাখা এবং একজন চালকের টানা ৫ ঘণ্টার বেশি গাড়ি না চালানোসহ যে ৩০টি নির্দেশনা দিয়েছেন সেগুলোর কঠোর বাস্তবায়ন করা।

প্রসঙ্গত, প্রসঙ্গত, রোববার (৫ জুন) আরিচা মহাসড়কের সাভারের বলিয়ারপুর এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে ঢাকামুখী সেফ লাইন বাসটি চলন্ত অবস্থায় প্রথমে বাঁ পাশে দাঁড়িয়ে থাকা একটি বাসকে ধাক্কা দিয়ে ডান পাশে থাকা গরুবোঝাই ট্রাকটিকে সামনের দিকে ধাক্কা দিয়ে সড়ক বিভাজকের ওপর দিয়ে মহাসড়কের সাভারমুখী লেনে চলে আসে। এ সময় বিপরীত লেনের সাভারমুখী বাংলাদেশ পরমাণু শক্তি গবেষণা পটরতিষ্ঠানের স্টাফ বাসের সামনের দিকে সজোরে ধাক্কা দেয়। এতে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আরিফুজ্জামান, বৈজ্ঞানিক কর্মকর্তা পূজা সরকার, প্রকৌশলী কাউসার আহম্মেদ ও পরমাণু শক্তি কমিশন স্টাফ বাসের চালক রাজিব হোসেন নিহত হন।

এ সম্পর্কিত আরও খবর