প্রধানমন্ত্রীর কাছে ৫ দফা দাবি প্রতিবন্ধী শিক্ষার্থীদের

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 19:52:45

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রতিবন্ধীবান্ধব ক্যাম্পাস তৈরিসহ পাঁচ দফা দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রতিবন্ধী শিক্ষার্থীরা।

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে সোমবার (০৩ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ফিজিক্যালি-চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) আয়োজিত সমাবেশ এ দাবি জানানো হয়।

তাদের অন্য দাবিগুলো হলো- প্রতিবন্ধীদের জন্য সকল সরকারি চাকরিতে পাঁচ শতাংশ কোটা রাখা, সকল সরকারি বিশ্ববিদ্যালগুলোতে র‌্যাম্পের ব্যবস্থা করা, অর্থনীতির মূল ধারায় অন্তর্ভুক্ত করা এবং সামাজিক সচেতনতা বৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

সংগঠনের সভাপতি শহিদুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশে মোট জনসংখ্যার ১৫ শতাংশ প্রতিবন্ধী। বৃহৎ এই সংখ্যাকে বাইরে রেখে জাতীয় উন্নয়ন সম্ভব নয়। প্রতিবন্ধী শিক্ষার্থীদের বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে তাদের ক্ষমতায়ন, অর্থনীতির মূল ধারায় অন্তর্ভূক্তকরণ ও সমতা নিশ্চিত করতে পারলে দেশের সার্বিক উন্নয়নকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে।

এছাড়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন ক্ষেত্রে প্রতিবন্ধীদের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বাংলাদেশ সরকারের কাছেও আহ্বান জানান বক্তারা।

সংগঠনের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীরের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন- রাবি ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, সাবেক ছাত্র উপদেষ্টা অধ্যাপক ছাদেকুল আরেফিন মাতিন, বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি রশিদুল হাসান রানা, সংগঠনের সাহিত্য ও সাংস্কৃতি বিষয়ক সম্পাদক মুজাহিদ বাবু, দপ্তর সম্পাদক রুবেল আহমেদ প্রমুখ।

এর আগে দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে শেষ হয়।

এ সম্পর্কিত আরও খবর