ঢোলে-বাদ্যে নগরে কৃষকের উৎসব নবান্ন উদযাপন

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 08:22:46

প্রকৃতিতে এখন হেমন্তকাল। হেমন্ত মানেই মাঠে মাঠে সোনালি ধানের হাসি লেপ্টে রয়েছে শিশির বিন্দু, লেপ্টে থাকা শিশির বিন্দুতে চুয়ে চুয়ে মাটিতে পড়ছে। কার্তিক পেরিয়ে আজ অগ্রহায়ণের প্রথম দিন, আজ শীত কিছুটা গ্রামাঞ্চলে উঁকি দিলেও সঙ্গে উঁকি দিচ্ছে নবান্নের উৎসব।

গ্রামাঞ্চলে নতুন ফসল ঘরে তোলে, বাঙালিয়ানা খাবারে মেতে থাকে গ্রামীণ জনপদের মানুষেরা। আজ পহেলা অগ্রহায়ণ, এদিনে ‘নবান্ন উৎসবে’ মেতে থাকে গ্রামীণ জনপদ। পুরোনো বাঙালিয়ানা ধাঁচের সেই নবান্ন সেই উৎসব মুখরতা না থাকলেও কম-বেশি সেই ঐতিহ্য এখনও অনেকেই ধরে রেখেছেন। তবে ইট-পাথরের দালান কোঠার এ শহরে যদি গ্রামীণ আবহে নবান্ন উৎসব পালন যেন প্রাণের স্পন্দন জাগানোর এক নতুন অনুষঙ্গও বটে।

এমনই স্পন্দন জাগাতে ঢোলে-বাদ্যে নগরে কৃষকদের আনন্দ উদযাপন করতে “এসো মিলি সবে নবান্নের উৎসবে” স্লোগানকে সামনে রেখে জাতীয় নবান্নোউৎসব উদ্যাপন পর্ষদের আয়োজনে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বুধবার (১৬ নভেম্বর) শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হলো ২৪তম জাতীয় নবান্ন উৎসব-১৪২৯।

সকাল সাড়ে সাতটায় শুরু হয় এ উৎসব। সকাল-বিকেল দুই পর্বে বিভক্ত ‘নবান্ন উৎসব’। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উদ্বোধনকালে তিনি বলেন, নবান্নের এ উৎসব যুগের পর যুগের পর যুগ ধরে গ্রাম-গঞ্জে নবান্নের উৎসব, এ পিঠাপুলির উৎসব হয়ে আসছে। দুই দশকেরও বেশি সময় ধরে রাজধানীতে ঘটা করে উদযাপন করা হচ্ছে নবান্ন উৎসব।


শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. শহীদুল রশিদ ভূঁইয়া, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুসসহ আরো অনেকে বক্তব্য রাখেন।

পরবর্তীতে চলতে থাকে নেচে-গেয়ে, আবৃতি করে গ্রামীণ ফসলকেন্দ্রিক জীবনযাত্রা তুলে ধরার নানা আয়োজন। এছাড়াও উৎসবে আগতদের জন্য ছিল খই, মুড়ি, পিঠাপুলির ব্যবস্থা। বিকেল পাঁচটায় শুরু হয় নবান্ন উৎসবের দ্বিতীয় পর্ব যা চলে রাত দশটা পর্যন্ত। দেশে বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা ২৪টি সাংস্কৃতিক সংগঠন সারাদিন এই উৎসবে পরিবেশনায় অংশ নেয়।

এ সম্পর্কিত আরও খবর