মধ্যরাতে ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রলীগের অবস্থান

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 01:25:06

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজীমউদ্দিন খানের বিরুদ্ধে শ্রেণিকক্ষে এক শিক্ষার্থীকে ‘অপমান’ করার অভিযোগ উঠেছে। পরে অপমান সহ্য করতে না পেরে এহসান উল্লাহ ওরফে ধ্রু নামে ওই শিক্ষার্থী আত্মহত্যার চেষ্টা করেন। এ ঘটনায় অভিযুক্ত শিক্ষকের শাস্তির দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন ছাত্রলীগের প্রায় পাঁচ শতাধিক নেতাকর্মী।

বৃহস্পতিবার (২ মার্চ) দিবাগত রাত ১টার দিকে তারা সেখানে অবস্থান নেন। এসময় তারা স্লোগান দিচ্ছিলেন 'আমার ভাই মরবে কেন? প্রশাসন জবাব চাই'।

ছাত্রলীগ সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজীমউদ্দিন খানের বিরুদ্ধে শ্রেণিকক্ষে এক শিক্ষার্থীকে 'অপমান' করার অভিযোগ উঠেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের প্রশিক্ষণ বিষয়ক উপ-সম্পাদক এসএম এহসান উল্লাহ ওরফে ধ্রুব এ অভিযোগ করেছেন। এ ঘটনায় এহসান উল্লাহ ওরফে ধ্রুব ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। পরে তাকে বঙ্গবন্ধু হলের পুকুর পাড় থেকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে।

এ বিষয়ে অধ্যাপক তানজীমউদ্দিন বলেন, আমরা বিভাগের উদ্যোগে শিক্ষার্থীদের নিয়ে ট্যুরে গিয়েছিলাম। এহসান ধ্রুব গত পরশু আমার রুমে আসে এবং তার এক সহপাঠীকে নিয়ে কটু কথা বলে। আমি তাকে সাধারণভাবে সতর্ক করে দিই। পরে জানতে পারি এহসান যাকে নিয়ে মিথ্যা কথা ছড়াচ্ছে তাকে সে পছন্দ করতো। তাকে নাকি প্রেমের প্রস্তাবও দিয়েছে। কিন্তু, রাজি না হওয়ায় এহসান ক্ষুব্ধ ছিল। আমি তাকে বুঝিয়েছি, বিকেলে ফুচকা খাইয়েছি৷ তার বাবার সঙ্গেও কথা হয়েছে আমার। অথচ রাতে ফেসবুকের একটি পোস্টে আত্মহত্যার কথা উল্লেখ করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক উপ-গণশিক্ষা সম্পাদক খোকন মাহমুদ বলেন, আমাদের ছাত্রলীগের এক জুনিয়রকে অধ্যাপক তানজীমউদ্দিন খান ক্লাসে অপমান করেছেন। সে অপমান সহ্য করতে না পেরে আত্মহত্যার চেষ্টা করছেন। এ ঘটনার প্রতিবাদ জানাতে আমরা অবস্থান নিয়েছি।

এ সম্পর্কিত আরও খবর